Thursday, October 14, 2021
Homeরাজনীতিআগুনে ক্ষতিগ্রস্থদের সহায়তা দেবে সরকার: সেতুমন্ত্রী

আগুনে ক্ষতিগ্রস্থদের সহায়তা দেবে সরকার: সেতুমন্ত্রী

[ad_1]

রাজধানীর মিরপুর ১২ নম্বর সেকশনে ইলিয়াস মোল্লা বস্তিতে ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্থদের একশত টন চাল ও দশ লাখ টাকা দিয়ে সহায়তা করবে সরকার বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে ক্ষতিগ্রস্থদের দেখতে গিয়ে এমনটিই জানান তিনি।

সোমবার ভোর ৪টার দিকে ওই বস্তিতে আগুন লেগে চার হাজারের বেশি ঘর পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল সাড়ে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

সেতুমন্ত্রী বলেন, তাদের যে ক্ষতি হয়েছে সেটা অত্যন্ত কষ্টদায়ক। আমি ত্রাণমন্ত্রীর সাথে কথা বলেছি, সরকারের পক্ষ থেকে তাদের জন্য ১০০ টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে, সঙ্গে দশ লাখ টাকা। ঢাকার ডিসিকে নির্দেশ দেয়া হয়েছে যাদের ঘরবাড়ি পুড়ে গেছে তাদের তালিকা যত দ্রুত তৈরি করতে। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বস্তিবাসীদের জন্য তাদের স্থায়ী আবাসন করতে সরকার বাউনিয়ায় বিরাট এলাকা জুড়ে পুনর্বাসনের জন্য ইতোমধ্যে কাজ শুরু করেছে। দীর্ঘস্থায়ী আবাসনের ব্যবস্থা সরকার হাতে নিয়েছে।

আগুন লাগার কারণ জানতে পেরেছেন কি না? এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, আগুন লাগার কোনো কারণ জানা যায়নি। এ ব্যাপারে তদন্ত হচ্ছে। কিভাবে আগুন লেগেছে তা শিগগিরই বেরিয়ে আসবে।

নেপালের কাঠমান্ডুতে বাংলাদেশের বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ায় আহত ও নিহদের প্রতি সরকার অনেক বেশি আন্তরিক বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, জীবনের ক্ষতি কোনো দিন পূরণ হবে না। সরকার এই ব্যপারে কতটুকু আন্তরিক তার প্রমাণ প্রধানমন্ত্রী তার সফর ২৬ ঘণ্টা কমিয়ে আজ বিকেলে ঢাকা আসছেন। তিনি তার সফর সংক্ষিপ্ত করেছেন।

খালেদা জিয়ার জামিনের সাথে বিএনপির সঙ্গে সরকারের কোনো ধরনের সমাঝোতা হচ্ছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা আদালতের ভারডিক্টকে বিশ্বাস করি। কোর্ট খালেদা জিয়াকে দণ্ড দিয়েছে, সেই দণ্ডেও সরকারের কোনো হস্তক্ষেপ নেই, ছিলও না। এর সাথে কোনো সমঝোতার বিষয় নেই।

তিনি বলেন, আমি এটাও স্পষ্ট করে বলতে চাই, সোমবার আদালত খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছে, এটাতেও সরকারের কোনো প্রভাব বা হস্তক্ষেপ নেই। বিষয়গুলো স্বাভাবিক নিয়মেই চলছে। আজকে দেশে স্বাধীন বিচার ব্যবস্থা এবং আদালতের প্রতি জনগণের শ্রদ্ধা রয়েছে। তবে আদালত নিয়ে বিএনপির আনন্দ ও হতাশায় অবাক হয়েছি।

তিনি আরো বলেন, আদালত তাকে দণ্ড দিয়েছে, আদালতই তাকে জামিন দিয়েছে। এখানে বিএনপির হতাশার আর আনন্দের যে উঠা-নামা করে তা সত্যিই অবাক করার মতো।

বিএনপি তলে তলে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি গোপনে গোপনে অনেক আগে থেকে নির্বাচনের প্রস্তুতি নেয়া শুরু করেছে। এখনো নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, আমরা তো তৃণমূলের খবর জানি। তারা নির্বাচনী কাজ ঠিকঠাক চালিয়ে যাচ্ছে, এতে তাদের কোনো সমস্যা হচ্ছে না।

 

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments