আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন

[ad_1]

মুসলিম প্রধান দেশ সংযুক্ত আরব আমিরাতের বহু ভারতীয় বসবাস করলেও, এতদিন শুধু দুবাইয়েই একটি হিন্দু মন্দির ছিল। এবার আবু ধাবিতে আরও একটি হিন্দু মন্দির তৈরি হতে চলেছে। রবিবার দুবাই অপেরা হাউস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০১৫ সালে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর প্রথম সফরেই আবু ধাবিতে এই মন্দির তৈরির জন্য ২০ হাজার স্কোয়ার মিটার জমি দেওয়ার কথা ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাতের সরকার। দুবাই-আবু ধাবি হাইওয়ের কাছে আবু মুরেইখাহ অঞ্চলে সেই জমিতেই তৈরি হতে চলেছে মন্দির। ২০২০ সালের মধ্যে মন্দিরটি তৈরি হওয়ার কথা। এই মন্দিরে কৃষ্ণ, মহেশ্বর, আয়াপ্পা সহ বিভিন্ন দেব- দেবীর মূর্তি থাকবে।

এই মন্দির পরিচালনা করবে বচসানবাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা। জানা গেছে, ভারতের শিল্পীরাই মন্দিরের গায়ে খোদাই করা পাথরে শিল্পকর্ম করবেন। সেই পাথরগুলি আবুধাবিতে নিয়ে গিয়ে মন্দিরে লাগানো হবে। মন্দিরটিতে দর্শনার্থীদের জন্য কেন্দ্র, প্রার্থনা হল, প্রদর্শনী কেন্দ্র, শিক্ষার জন্য আলাদা স্থান, শিশুদের খেলার জায়গা, বাগান, ফোয়ারা ও ফুড কোর্ট থাকবে। সব ধর্মের মানুষেরই এই মন্দিরে প্রবেশাধিকার থাকবে।

হিন্দু মন্দিরের জন্য জমি দেওয়ায় আবুধাবি সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বচসানবাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থার পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, ‘হিন্দু মন্দিরের জন্য জমি উপহার দিয়ে সংযুক্ত আরব আমিরশাহীর আবু ধাবির যুবরাজ সারা বিশ্বকে বার্তা দিলেন, সারা বিশ্বে সংহতি প্রতিষ্ঠা করার জন্য সাংস্কৃতিক ও আধ্যাত্মিক মেলবন্ধন জরুরি।’

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here