আমরা রয়েসয়ে অগ্রসর হচ্ছি, মশা মারতে কামান দাগাতে চাই না : কাদের

যমুনা ডেস্ক :

0
18

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগকারী প্রিয়া সাহার বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তার বিরুদ্ধে এখনই কোনো ব্যবস্থা নিতে চান না বলেও জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, এ ধরনের বক্তব্য মার্কিন প্রেসিডেন্টের কাছে বলা, এটা আমাদের দেশকে ছোট করা। এটা একটা কাল্পনিক বক্তব্য, উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য। আমরা রয়েসয়ে অগ্রসর হচ্ছি, মশা মারতে কামান দাগাতে চাই না।

সচিবালয়ে সোমবার সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ঈদযাত্রার প্রস্তুতির বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ঈদযাত্রার বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ঈদে মহাসড়কে কোথাও সমস্যা সৃষ্টি হওয়ার কোনো কারণ নেই, সব গুড শেপে (ভালো অবস্থায়) রয়েছে এবং সামনেও ভালো থাকবে। ঈদের আগে ও পরে ১০ দিন সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে।

প্রিয়া সাহার অভিযোগের সঙ্গে দ্বিমত পোষণ করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনার বক্তব্যে ৩ কোটি ৭০ লাখ লোক মিসিং- এ কথা তো কোথাও নেই। শেখ হাসিনা মাইনরিটি নিয়ে যে বক্তব্য দিয়েছেন সে বক্তব্যের সঙ্গে সংখ্যাতত্ত্বের ওই বিষয়টারতো কোনো মিল নেই।

তার (প্রিয়া সাহা) এসব বক্তব্য দেয়ার পেছনে অন্য কারও হাত আছে কিনা সরকার তা খতিয়ে দেখছে জানিয়ে মন্ত্রী বলেন, তিনি বলেছেন দেশে ফিরবেন, তখন তাকে জিজ্ঞাসাবাদ করা হবে- তিনি কী উদ্দেশ্যে বলেছেন, কেন বলেছেন, কী ইনফরমেশনের ভিত্তিতে বলেছেন- সেটা তাকে অবশ্যই ব্যাখ্যা করতে হবে। তার এ বক্তব্যে বিভ্রান্তি ছড়িয়েছে বলেও জানান তিনি।

প্রিয়া সাহার স্বামী দুদকের একজন কর্মকর্তা- এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, উনার স্বামী সরকারি চাকরি করেন। এক পরিবারে স্বামী-স্ত্রী, ছেলে-মেয়ে সবাই এক মতাবলম্বী হবেন- এমন তো কোনো কথা নেই। উনার স্ত্রী অন্যায় করল, সেটার জন্য স্বামীকে কেন অভিযুক্ত করতে হবে? এটা তো কোনো আইনে নেই।

আমরা অহেতুক এ ধরনের বিষয়কে কেন ইনভাইট করতে যাব? প্রিয়া সাহার বিষয়ে সরকার পিছু হটছে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, এটা ব্যাকফুটের কোনো বিষয় নয়। বিষয়টা হল কমিউনাল কলিশন সৃষ্টির বিষয়। কারণ, তিনি সামান্য ব্যক্তি হলেও তো উড়িয়ে দেয়া যায় না।

উনি এনজিও সংগঠনের নেতৃত্ব দেন, আবার হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের অ্যাপেক্স বডির অর্গানাইজিং সেক্রেটারি। কাজেই এটাকে তো তুচ্ছজ্ঞান আমরা করতে পারি না। বিষয়টার গভীরে আমরা যাচ্ছি, সব কিছু জেনেশুনে আমরা সিদ্ধান্ত নিতে চাই।

প্রিয়া সাহার বক্তব্যের পেছনে প্ররোচণা থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করে মন্ত্রী বলেন, শেখানো কথা কিনা- সেটা আমাদের জানা নেই। কেউ প্ররোচণা করেছে কিনা, পেছনে কোনো রাজনৈতিক মতলব আছে কিনা, উসকানি আছে কিনা, বিষয়টা আমাদের জানতে হবে এবং আমরা বিষয়টা খতিয়ে দেখছি।

প্রিয়া সাহা দেশে না ফিরলে সরকার কোনো ব্যবস্থা নেবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, উনি নিজেই বলেছেন দেশে ফিরে আসবেন। আর এটা এমন একটা বিষয় নয় যে জোর করে দেশে ফিরিয়ে নিয়ে আসতে হবে, এরকম কিছু আমরা পাইনি। আমরা খতিয়ে দেখছি, সেরকম কিছু হলে পরে দেখা যাবে।

ছেলে ধরা আতঙ্কে দেশের বিভিন্ন স্থানে পিটিয়ে হত্যার ঘটনা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমি কথা বলেছি। তারা বিষয়টির পুনরাবৃত্তি রোধে কঠোর অবস্থান নিয়েছেন, এটাই স্বরাষ্ট্রমন্ত্রী আমাকে জানিয়েছেন। এসব বিষয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা জড়িত থাকলে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আপসহীন থাকা হবে। সবার ক্ষেত্রে একই রকমের আইন প্রযোজ্য হবে।

ঈদের প্রস্তুতির বিষয়ে মন্ত্রী আরও বলেন, ঈদের আগে ৩ ও পরের ৩ দিন সড়ক-মহাসড়কে ভারি যান চলাচল বন্ধ থাকবে। পচনশীল দ্রব্য, গার্মেন্ট ও ওষুধবাহী যানবাহন যথারীতি চলবে। এছাড়া ঈদের আগের ৭ দিন এবং পরের ৩ দিন (১০ দিন) সিএনজি (ফিলিং) স্টেশন ২৪ ঘণ্টা খোলা রাখার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, ঈদের সময় ঘরমুখো গার্মেন্ট কর্মীদের পরিবহনের জন্য বিআরটিসি বাস দিয়ে সহযোগিতা করা হবে। কারখানাগুলো ধাপে ধাপে ছুটি দেয়ার বিষয়ে মালিকদের যথাযথ উদ্যোগ নিতে বলা হয়েছে।

বন্যার কারণে ক্ষতিগ্রস্ত সড়কগুলো জরুরি ভিত্তিতে মেরামত করা হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, মহাসড়কে কোথাও সমস্যা সৃষ্টি হওয়ার কোনো কারণ নেই। সড়ক ও সড়কের আশপাশসহ যত্রতত্র যেন পশুর হাট না বসে সে বিষয়ে লক্ষ্য রাখতে ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

বকেয়া আদায়ে বিআরটিসি শ্রমিকদের অফিস ঘেরাও প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটা সব জায়গায় নয়, কিছু কিছু ক্ষেত্রে হয়েছে। বিআরটিসিতে নতুন চেয়ারম্যান যোগ দিচ্ছেন। কিছু কিছু বিশৃঙ্খলার অভিযোগ আছে, যেগুলো মন্ত্রণালয় থেকে দায়িত্বপ্রাপ্ত অফিসাররা দেখছেন। বেতনের ব্যাপারটা লার্জ স্কেলে নেই। দু-একটা জায়গায় আছে সেটা আমরা খতিয়ে দেখছি এবং ব্যবস্থা নিচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here