ইনিয়েস্তা-জাভিরার অনুপ্রেরণায় আকবরদের বিশ্বকাপ জয়

স্পোর্টস ডেস্ক :

0
76

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে বেশ আগভাগেই দক্ষিণ আফ্রিকা যায় বাংলাদেশ। বিশ্বমঞ্চের প্রস্তুতির জন্য পচেফস্ট্রমের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ক্যাম্প গড়ে তারা। গোটা ইভেন্টে দুর্দান্ত খেলে শেষ পর্যন্ত শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন টাইগার যুবারা।

আফ্রিকাতেই বসে ২০০৩ ক্রিকেট বিশ্বকাপের আসর। সেবার সৌরভের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে হারিয়ে বিশ্বজয়ী হওয়ার গৌরব অর্জন করে অস্ট্রেলিয়া জাতীয় দল। এ বিশ্ববিদ্যালয়েই অনুশীলন করেন পন্টিংরা। ২০১০ ফুটবল বিশ্বকাপের আসরও বসে এ মহাদেশে। সেবার নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বেসক্যাম্প করে স্পেন মূল দল। এখানে বসেই বিশ্বকাপ জয়ের ছক কষতেন ক্যাসিয়াস-ইনিয়েস্তা-জাভিরা। সেবার সোনালি ট্রফি ঘরে তোলেন তারা।

মূলত সেখান থেকেই যুব ক্রিকেট বিশ্বকাপ জয়ের অনুপ্রেরণা পেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। এটিই আকবরদের বিশ্বকাপ জিততে অনেকাংশে উদ্বুদ্ধ করেছে বলে মনে করেন তাদের বোলিং কোচ মাহবুব আলী জাকি।

তিনি বলেন, যে ড্রেসিংরুমে আমরা বসতাম, স্পেনের খেলোয়াড়রা এখানেই বসতেন। ড্রেসিংরুমে তাদের ছবি টাঙানো রয়েছে। সেগুলো দেখিয়ে আকবরদের অনুপ্রাণিত করতাম।

ভিলেজের যে কক্ষগুলোতে স্প্যানিশ ফুটবলাররা থাকতেন, সেগুলোতেই ছিলেন বাংলার দামাল ছেলেরা। যে মিটিং রুমে বসে প্রতিপক্ষ বধের ছক কষেন স্পেন কোচ দেল বস্ক, সেখানে বসেই বিপক্ষ দল আটকানোর কৌশল এঁকেছেন যুবাদের কোচ নাভিদ নেওয়াজ।

মিটিং কক্ষে থরে থরে সাজানো স্পেনের ফুটবলারদের ছবি। সেগুলোর দিকে বারবার আঙুল ইশারা করে আকবর-হৃদয়দের অনুপ্রেরণা জুগিয়েছেন মাহবুব। তিনি বলেন, ওই দেখো ইনিয়েস্তা, ক্যাসিয়াসরা এ রুমে বসেই বিশ্বকাপ ফুটবল জয়ের পরিকল্পনা করত। তোমরাও পারবে, তোমাদের পারতেই হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here