ঈদ মানেই সালমান খান

0
219


বলিউড যদি এক প্যাকেট তাসের নাম হয় তাহলে তার তিন টেক্কা বলিউডের তিন খান-শাহরুখ খান, সালমান খান ও আমির খান। অন্য সব তারকার চেয়ে এই তিনজন যে সেরা তাতে কোনো সন্দেহ নেই কিন্তু তাদের মধ্যে সেরা কে? এই নিয়ে রয়েছে তাদের দর্শক-ভক্তদের মতভেদ।

বলিউডে দীর্ঘদিন ধরে রাজত্ব করছেন তিন খান সালমান, শাহরুখ ও আমির খান। ছবি মুক্তির ক্ষেত্রে এই তিন খান সাধারণত বিভিন্ন উৎসবকে বেছে নেন। বিশেষ করে ঈদ, দিওয়ালি ও বড়দিন এই তিন উৎসবকে ঘিরেই ছবি মুক্তি পায় তাদের ছবি। এর মধ্যে সালমান ছবি মুক্তির উপযুক্ত সময় হিসেবে বেছে নেন ঈদ, আমির দিওয়ালি এবং শাহরুখ খান বেছে নেন বড়দিন।

প্রতি বছরের ন্যায় এবারের ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে সালমানের ছবি ‘রেস থ্রি’। ইতিমধ্যে ছবিটি দর্শকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। উৎসবে ছবি মুক্তি দিয়ে তুলনামূলকভাবে সফল হয়েছেন সালমান খান। প্রায় প্রতি ঈদেই তার ছবি মুক্তি পায়। সেই সঙ্গে ব্যবসায়িক সফলতা তো আছেই।

বিগত কয়েক বছরের হিসেব কষলে দেখা যায় প্রায় প্রতি বছর ঈদে সালমানের ছবি মুক্তি পেয়েছে। প্রতিটি ছবিই বাণিজ্যিকভাবে সফল হয়েছে।

পরিসংখ্যানে দেখা যায়, এ পর্যন্ত আয়ের দিক থেকে ঈদে মুক্তি পাওয়া সেরা ১০ ছবির তালিকায় আটটি ছবিই সালমানের। বাকী দু’টি ছবির মধ্যে রয়েছে ‘চেন্নাই এক্সপ্রেস’ ও ‘কাল হো না হো’।

২০১৩ সালের ঈদ-এ মুক্তি পাওয়া ‘চেন্নাই এক্সপ্রেস’ বক্স অফিসে ৪২২ কোটি রুপি আয় করে। ২০০৩ সালের ঈদুল আযহায় মুক্তি পায় শাহরুখ খান, সাইফ আলী খান ও প্রীতি জিন্তা অভিনীত ‘কাল হো না হো’। ছবিটি বক্স অফিসে ১৩০ কোটি রুপি আয় করে।

এবার সালমানের মোট আটটি ছবির পরিসংখ্যান দেখা যাক:

ওয়ান্টেড

২০০৯ সালের ঈদুল ফিতরে মুক্তি পায় সালমানের আলোচিত ছবি ওয়ান্টেড। ছবিতে সালমানের বিপরীতে আয়েশা টাকিয়াকে দেখা যায়। ছবিটি ব্যাপক দর্শকপ্রিয়তা অর্জনের পাশাপাশি বানিজ্যক সফলতা পায়। ১৩৬ কোটি রুপি আয় করে ছবিটি।

দাবাং

২০১০ সালের ১০ সেপ্টেম্বর ঈদুল ফিতরে মুক্তি পায় সালমানের আরেক বক্স অফিস কাঁপানো ছবি ‘দাবাং’। ২১৫ কোটি রুপি আয়ের ওই ছবিতে সালমানের বিপরীতে সোনাক্ষি সিনহাকে দেখা যায়।

বডিগার্ড

সালমানের ‘বডিগার্ড’ ছবিটি মুক্তি পায় ২০১১ সালের ৩০ আগস্ট ঈদুল ফিতরে। ওই ছবিতে সালমানের বিপরীতে দুই হার্টথ্রব নায়িকা কারিনা কাপুর ও ক্যাটরিনা কাইফকে দেখা যায়। ছবিটি বক্স অফিসে ২৩০ কোটি রুপি আয় করে।

এক থা টাইগার

‘এক থা টাইগার’ মুক্তি পায় ২০১২ সালের ১৫ আগস্ট ঈদুল ফিতরে। ছবিটি দর্শকমহলে ব্যাপক প্রশংসা পায়। বক্স অফিসে ৩২০ কোটি রুপি আয় করা ওই ছবিতে সালমানের বিপরীতে ক্যাটরিনা কাইফকে দেখা গেছে।

কিক

২০১৪ সালের জুলাইয়ের ২৫ তারিখ মুক্তি পায় সালমানের ‘কিক’ ছবিটি। ওই ছবির মধ্য দিয়েই সালমানের সঙ্গে প্রথম জুটি গড়েন জ্যাকলিন ফার্নান্দেজ। ৩৭৭ কোটি রুপি আয় করে ছবিটি।

বাজরাঙ্গি ভাইজান

ঈদে মুক্তি পাওয়া সর্বোচ্চ আয় করা ছবির মধ্যে অন্যতম ‘বাজরাঙ্গি ভাইজান’। ঈদুল ফিতর উপলক্ষে ২০১৫ সালের ১৫ জুলাই মুক্তি পায় ছবিটি। বক্স অফিসে ৩৭৭ কোটি রুপি আয় করা ওই ছবিতে সালমানের বিপরীতে অভিনয় করেন কারিনা কাপুর খান

সুলতান

ঈদকে ঘিরে সালমানের আরেক ব্যবসাসফল ছবি ‘সুলতান’। ছবিটি ২০১৬ সালের ৭ জুলাই মুক্তি পায়। ছবিতে সালমানের সঙ্গে হালের সেনসেশন আনুশকা শর্মাকে দেখা যায়। বক্স অফিসে ৬০০ কোটি রুপি আয় করে ছবিটি।

টিউবলাইট

তুলনামূলকভাবে সালমানের ঈদে মুক্তি পাওয়া ছবির মধ্যে সবচেয়ে নিচের দিকে রয়েছে ‘টিউবলাইট’ ছবিটি। প্রায় অবানিজ্যিক এই ছবিটি ২০১৭ সালের ২৩ জুন মুক্তি পায়। বক্স অফিসে ছবিটি মাত্র ২১১ কোটি রুপি আয় করে।

রেস-৩ তে সালমান ছাড়াও ছবিতে জ্যাকলিন ফার্নান্দেজ, অনিল কাপুর, ববি দেওল ও ডেইজি শাহের মতো তারকাদের দেখা যাবে। বিশেষজ্ঞদের মতে, আয়ের দিক থেকে ছবিটি সালমানের অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here