কাশ্মীর ইস্যুতে ভারতের কূটনীতিক বহিস্কার পাকিস্তানের, দুই দেশের বাণিজ্য সম্পর্ক স্থগিত

যমুনা ডেস্ক :

0
137

জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিল করায় ইসলামাবাদ থেকে ভারতের কূটনীতিককে বহিস্কার করেছে পাকিস্তান। একই সাথে দুই দেশের বাণিজ্য সম্পর্ক স্থগিত ঘোষণা করা হয়েছে। নয়াদিল্লি থেকে নিজেদের কূটনীতিককেও প্রত্যাহার করে নিয়েছে দেশটি।

এদিকে, ভারতের সিদ্ধান্তের প্রতিবাদে কারফিউ ভেঙ্গে বিক্ষোভ করেছে স্থানীয়রা। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে শ্রীনগরে একজন নিহত হয়েছে। এ পর্যন্ত আটক হয়েছে চার শতাধিক। এদিকে, টানা তৃতীয় দিনেও কার্যত বিচ্ছিন্ন রয়েছে জম্মু ও কাশ্মীর। ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ লড়াইয়ের ঘোষণা দিয়েছে পাকিস্তান।

সোমবার ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই থমথমে পরিস্থিতি বিরাজ করছে সেখানে। কার্যত গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে ভূ-স্বর্গ। কারফিউয়ের পাশপাশি বন্ধ রয়েছে টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট সেবা। রাস্তায় টহল দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তবে, এরমধ্যেও বিক্ষোভ হয়েছে শ্রীনগরে। এএফপি জানিয়েছে, বুধবার নিরাপত্তা বাহিনীর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে একজন নিহত হয়েছে। এসময় নিরাপত্তা বাহিনীর ওপর পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। এই পর্যন্ত সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ গ্রেফতার করা হয়েছে প্রায় চার শতাধিক ব্যক্তিকে। তবে, সব পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন গভর্নর সত্য পাল মালিক।

কাশ্মীরের জনগণের অধিকার রক্ষায় ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করার কথা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতিসংঘ, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে বিষয়টি তুলে ধরার কথা জানান তিনি। ইতিমধ্যে কূটনৈতিক পদক্ষেপ নিতে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে দেশটির সরকার। কাশ্মীর ইস্যুতে ভারতের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের বিভিন্ন শহরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here