কেরালায় নিপা ভাইরাসে ১১ জনের মৃত্যু

[ad_1]

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা একথা জানিয়েছেন।

রাজ্যের সিনিয়র এক স্বাস্থ্য কর্মকর্তা বলেন, হাসপাতালে গত ২৪ ঘন্টায় কোঝিকোদে ও মালাপ্পুরাম জেলায় ভয়াবহ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ জন মারা গেছে। জ্বরের কারণে এদের হাসপাতালে ভর্তি করা হয়েছিল। রবিবার রাতে তিন জনের মৃত্যু হয়।

তিনি আরো বলেন, এই ভাইরাসে আক্রান্ত আরো কয়েকজনকে জেলা দুটির সরকারি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

বিরল এই ভাইরাসে মৃত্যুর কারণে সারা রাজ্যে উচ্চ সতর্কতা জারি হয়েছে। কেন্দ্র বিপর্যয় মোকাবিলা দল পাঠিয়েছে কেরালায়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা কেরালার স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজাকে ফোন করে অবস্থা সরেজমিনে খতিয়ে দেখছেন।

কেরালার স্বাস্থ্য দফতরের ডিরেক্টর আরএল সরিতা টাস্ক ফোর্স গঠন করেছেন। এই ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। নিপাহ ভাইরাসে আক্রান্তদের শ্বাসকষ্ট, সংক্রমণ ও এনকেফেলাইটিসের শিকার হতে হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এভাবেই এই সংক্রমণকে ব্যাখ্যা করেছে।

শুধু মানুষ নয়, এই ভাইরাসের প্রভাবে শূকর ও অন্যান্য গৃহপালিত পোষ্যেরও মৃত্যু হতে পারে। ১৯৯৯ সালে প্রথম মালয়েশিয়ায় নিপা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। সূত্র: সিনহুয়া ও ওয়ান ইন্ডিয়া

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here