কোরিয়া উপদ্বীপে টহলরত যুক্তরাষ্ট্রের বিমানবাহী যুদ্ধজাহাজ

[ad_1]
ফের একবার আমেরিকা এবং উত্তর কোরিয়ার মধ্যে বিবাদ নতুন মোড় নিতে চলেছে। আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় শুরু হতে চলেছে শীতকালীন অলিম্পিক। তার আগেই উত্তর কোরিয়ার ওপর নজরদারি কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে আমেরিকা।

গুয়ামের কাছে কোরিয়া উপদ্বীপে যুদ্ধবিমান বেশি সংখ্যক মোতায়েনের কাজ ইতিমধ্যেই আমেরিকা শুরু করে দিয়েছে বলে জানা গেছে। এছাড়া একটি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার এবং একটি যুদ্ধজাহাজও মোতায়েন করা হয়েছে।

এদিকে, আমেরিকার এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছে উত্তর কোরিয়া। শীতকালীন অলিম্পিক পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সাথে আমেরিকা তার সামরিক মহড়া বন্ধ রাখবে বলেই জানিয়েছিল, কিন্তু এখন আমেরিকা তার কথার খেলাপ করছে বলে অভিযোগ উত্তর কোরিয়ার। এর ফলে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কেও প্রভাব পড়বে বলে মনে করছে পিয়ংইয়ং।

উল্লেখ্য, উইন্টার অলিম্পিক নিয়ে সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে বৈঠক হয়। সিউলে নিজেদের খেলোয়াড়দের পাঠাতে রাজি হয় উত্তর কোরিয়া। আমেরিকাও সমগ্র পদক্ষেপের প্রশংসা করে। কিন্তু গত সপ্তাহে মার্কিন এয়ারফোর্স প্রায় ৩টি বি-২ যুদ্ধবিমান গুয়ামে মোতায়েনের সিদ্ধান্ত নেয়। এর সাথে ২০০ এয়ারফোর্সের সেনাও সেখানে মোতায়েন করা হবে বলে জানা যায়। তবে পরিস্থিতি দেখে এই পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে আমেরিকা।

প্রসঙ্গত, এই বি-২ স্প্রিট যুদ্ধবিমান এতোটাই শক্তিশালী যা পরমাণু অস্ত্রকেও ধূলিস্যাৎ করে দিতে পারে।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here