চীনে ফ্যাশন প্রতিযোগিতায় স্বর্ণ পদক পেলেন বাংলাদেশি ডিজাইনার

[ad_1]

এস এম মিনহাজ, বাংলাদেশি এক শিক্ষার্থী । তিনি চীনের জিয়াংনান বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব টেক্সটাইল অ্যান্ড ক্লথিং’ বিভাগের একজন পিএইচডি গবেষক।

চীনে ‘কৌরি কাপ দ্যা সেকেন্ড ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ফ্যাশন ডিজাইন কম্পিটিশনে’ স্বর্ণ পদক পেয়েছেন, চীনের বিভিন্ন পত্রিকায় সংবাদটি প্রকাশ পেয়েছে।

গত ২৬ এপ্রিল ২৪তম সাংহাই ফ্যাশন উইক চলার সময়ে ‘দ্যা ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এডুকেশন ম্যানেজমেন্ট ব্রাঞ্চ অব চাইনিজ হাইয়ার এডুকেশন ইনস্টিটিউট’ ও ‘সাংহাই ডংহুয়া ইউনিভার্সিটি’ যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে।

‘ওয়ান বেল্ট অ্যান্ড ওয়ান রোড’ শিরোনামে এতে ২১টি দেশের ১৮টি বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন প্রতিযোগীদের মধ্যে বাংলাদেশি শিক্ষার্থী মিনহাজের ‘ফিউশন অব কালচার’ শিরোনামে ডিজাইন প্রথম স্থান অধিকার করে স্বর্ণ পদক পায়।

প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীদের ডিজাইন করা কস্টিউমের মধ্যে বিচারকদের মাধ্যমে বাছাই করে শীর্ষ ৩৫ জনকে চূড়ান্ত পর্যায়ে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছিলো।

এস এম বলেন, “আমি আমার ডিজাইনে বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশিকাঁথার হাতের তৈরি কারুকাজ ও সাংস্কৃতিক রঙের ধারণা ব্যবহার করেছি। পরে আধুনিক ডিজাইনের সঙ্গে একত্রিত করেছি। এতে বিভিন্ন দেশের মানুষ তাদের পোশাকে মিশ্র সংস্কৃতির আকর্ষণ ও নতুনত্ব অনুভব করবে।”
মিনহাজ চীনের ঊহান টেক্সটাইল ইউনিভার্সিটি থেকে ‘এক্সিলেন্ট গ্র্যাজুয়েট স্টুডেন্ট’ হিসেবে স্বর্ণ পদকসহ ফ্যাশন ডিজাইনে স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেছেন।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here