‘চোখ যে মনের কথা বলে’ গানের গীতিকার আর নেই

0
493

[ad_1]

‘চোখ যে মনের কথা বলে’ গানের গীতিকার কাজী আজিজ আহমেদ আর নেই। জীবনের মায়া কাটিয়ে চলে গেলেন চিরতরের মতো। তার পারিবারিক সূত্রে জানা গেছে, বার্ধক্যজনিত কারণে মঙ্গলবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বাংলা গানের তালিকায় কালজয়ী এক সংযোজন ‘চোখ যে মনের কথা বলে’। ১৯৬৮ সালে রচনা হয়েছিলো গানটি। খন্দকার নুরুল আলমের সুর ও কণ্ঠের গানটি রাজ্জাকের অভিনয়ে দারুণ জনপ্রিয়তা পেয়েছিলো। এটি ১৯৭০ সালে ‘যে আগুনে পুড়ি’ চলচ্চিত্রে ব্যবহৃত হয়।

গান লেখার পাশাপাশি অসংখ্য জনপ্রিয় সিনেমার চিত্রনাট্যও লিখেছেন তিনি। করেছেন সিনেমা পরিচালনাও।

তিনি শেরপুরে বড় মেয়ে কাজী বন্যা আহমেদর বাসভবনে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

দীর্ঘদিন ধরে রাজধানীর গেণ্ডারিয়ায় বসবাস করতেন এই চলচ্চিত্র ব্যক্তিত্ব। ছুদিন আগে বড় মেয়েকে দেখতে শেরপুরের তার বাড়িতে বেড়াতে যান। সেখানেই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তার মরদেহ ঢাকায় আনা হচ্ছে। ঢাকায় নামাজে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে কাজী আজিজকে দাফন করা হবে বলেও নিশ্চিত হওয়া গেছে।

১৯৩৯ সালে জন্ম নিয়েছিলেন চিত্রনাট্যকার, কাহিনীকার, সংলাপ রচয়িতা এবং চিত্র পরিচালক কাজী আজিজ আহমেদ। এই চলচ্চিত্র ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরেই ভুগছিলেন নানা শারীরিক জটিলতায়। ১৯৬২ সালে ‘দুই দিগন্ত’ ছবিতে পরিচালক ওবায়দুল হকের সহকারী হিসাবে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা করেন তিনি।

সহকারী হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করে পরবর্তীতে কাহিনীকার, সংলাপকার, চিত্রনাট্যকার এবং চিত্রপরিচালনা করেছেন। উলঝান, যে আগুনে পুড়ি, ক খ গ ঘ ঙ, এরাও মানুষ, ওরা ১১ জন, সংগ্রাম, গুনাই বিবি, অনন্ত প্রেম, বাজিমাত ইত্যাদি সিনেমার কাহিনী ও চিত্রনাট্য লিখে নন্দিত হয়েছেন। লিখেছেন বেশ কিছু কালজয়ী গান।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here