চৌহালীতে বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

0
41

তৃতীয় বারের মত সিরাজগঞ্জের চৌহালী উপজেলার সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন সচেতন ছাত্র সমাজের বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। চৌহালী উপজেলার বিভিন্ন নিম্ন মাধ্যমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৩০০ শিক্ষার্থীর অংশগ্রহণে সম্ভুদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের সুবিধা এবং শ্রেণির উপর ভিত্তি করে সিনিয়র কম্বাইন্ড এবং জুনিয়র কম্বাইন্ড দুটি ইভেন্টে আলাদাভাবে পরিক্ষা নেয়া হয়েছে।

চৌহালী উপজেলার মত প্রত্যন্ত এবং দুর্গম অঞ্চলে এই নিয়ে টানা তিনবার বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াডের আয়োজন করল সংগঠনটি। নানা প্রাকৃতিক দূর্যোগ এবং সমস্যা সম্বলিত এই অঞ্চলের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ তৈরি করতে “সবার জন্য বিজ্ঞান” স্লোগানকে সামনে রেখে প্রতি বছর বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াডের আয়োজন করে সংগঠনটি।

এবার অলিম্পিয়াডে স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সাইন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট এর সহযোগী অধ্যাপক মোঃ মাহবুবুল ইসলাম। তিনি বলেছেন, শিক্ষার চেয়ে বেশি সুশিক্ষা দরকার। সেটা বাস্তব জীবন থেকে আসে, ভিতেরের উপলব্ধি থেকে আসে। আমরা যাঁরা চর অঞ্চলের মানুষ, তাদের অনেক সমস্যা। আমাদের অর্থ নাই, ভালো স্কুল নাই, ভালো শিক্ষক নাই, নদী ভাঙন কবলিত মানুষ আমরা। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক কথাও বলেন।

এছাড়াও সচেতন ছাত্র সমাজের উপদেষ্টাবৃন্দ, বাঘুটিয়া ইউনিয়নের চেয়ারম্যানসহ অনেকেই উপস্থিত ছিলেন। বুয়েট, মেডিকেল, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য স্বনামধন্য প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীরা উপস্থিত থেকে অলিম্পিয়াডকে প্রাণবন্ত করে তুলেছেন।

সংগঠনটির সভাপতি বলেছেন, সাধারণত বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াড জাতীয় পর্যায় বা বিভাগীয় পর্যায়ের নিয়মিত ঘটনা কিন্তু আমাদের এই অঞ্চলের শিক্ষার্থীরা দারিদ্র্যতা এবং যোগাযোগ ব্যাবস্থার প্রতিকূলতার কারণে জাতীয় পর্যায়ের কোন অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারেনা।

সচেতন ছাত্র সমাজ তাদের জন্য জাতীয় পর্যায়ের অলিম্পিয়াডের মতই একটি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় শিক্ষামূলক অনুষ্ঠান এই অঞ্চলের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের প্রতিবছর উপহার দেয়। এতে পিছিয়ে পরা এই অঞ্চলের শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষাসহ উচ্চশিক্ষার আরো অনেক বিষয়ের সাথে পরিচিত হতে পারছে। ভবিষ্যতে বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াডসহ আমরা আরো শিক্ষামূলক অনুষ্ঠানের মাধ্যমে এই অঞ্চলে আধুনিক শিক্ষার প্রসার ঘটাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here