চৌহালীতে সি.এস.এস এর আয়োজনে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

মাজেদুল ইসলাম

সিরাজগঞ্জের চৌহালীতে অরাজনৈতিক সেচ্ছাসেবী সংগঠন সচেতন সমাজ ছাত্র সমাজ (সি.এস.এস) এর আয়োজনে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। যমুনার ভাঙ্গনে বিদ্ধস্থ এ অঞ্চলের ছাত্র-ছাত্রীরা এই প্রথম ব্যাতিক্রমী এ আয়োজন পেয়ে উৎসব মূখর পরিবেশে বিজ্ঞান অলিম্পিয়াড-এ অংশগ্রহন করে। ২০ জানুয়ারী শনিবার সকালে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী পদচারনায় মুখরীত হয়ে ওঠে অনুষ্ঠানটির ভেন্যু সম্ভূদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়। দিনব্যাপী চলমান এ অলিম্পিয়াডে চৌহালী ও নাগরপুর উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের ৩০০ জন ছাত্র-ছাত্রীদের সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরীতে বিভক্ত করে, বিজ্ঞান ও গনিত বিষয়ের উপর ৩০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের উপর পরিক্ষা নিয়ে, সর্বোচ্চ মার্ক প্রাপ্ত ৪০ জনকে প্রাথমিকভাবে চুরান্ত রাউন্ডে প্রতিযোগীতার জন্য নির্বাচিত করা হয়, এবং এদের প্রত্যেককে পুরস্কৃত করা হয়।

চুরান্ত রাউন্ডে সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরীতে গনিতের জন্য ২০ নম্বরের লিখিত পরিক্ষা এবং বিজ্ঞানের জন্য ২০ নম্বরের কুইজের মাধ্যমে সব ক্ষেত্রে সেরা ৩ জন করে মোট ১২ জনকে চুরান্ত বিজয়ী হিসেবে পুরস্কৃত করা হয়। সর্বশেষ আয়োজন হিসেবে অলিম্পিয়াড দেখতে আসা দর্শকদের জন্য বিজ্ঞান বিষয়ক বিশেষ কুইজ এবং পুরস্কার বিতরনের মধ্যেদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

এছারাও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন দেয়ালিকা, প্রকল্প, পরীক্ষন ও সাংস্কৃতিক প্রতিযোগীতার মাধ্যমে পরিচালকগন অনুষ্ঠানটিকে উৎসব মূখর ও প্রানবন্ত করে তোলেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঘুটিয়া ইউপি চেয়ারম্যান আবু কাহ্হার সিদ্দিকি, সম্ভূদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আঃ ওহাব মোল্লা, বি.এম উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক মজিবর রহমান (বি.এস.সি), সংগঠনটির উপদেষ্টা আঃ জলিল, সহ-সভাপতি শহিদুল ইসলাম, মাজেদুল ইসলাম, ইব্রাহীম খলীল, সাংগঠনিক সম্পাদক মুস্তাকিম, অর্থ সম্পাদক নিয়ামত উল্লাহ্ ,প্রমুখ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here