জেমস বন্ডের নায়িকা কক্সবাজারে

0
560

[ad_1]

জেমস বন্ড সিরিজের পিয়ার্স ব্রসনানের সঙ্গে (টুমরো নেভার ডাইস- ১৯৯৭) অভিনয়ের মাধ্যমে তুমুল আলোচনায় আসেন মিশেলে ইয়ো।  তিনি মালয়েশিয়ান বংশোদ্ভূত হলিউড নায়িকা। তার ক্যারিয়ারের অন্যতম মাইলফলক ছুঁয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সুচির চরিত্রে ‘দ্য লেডি’ (২০১১) ছবিতে অভিনয় করে।  এছাড়াও প্রশংসিত হয়েছেন বেশ কিছু ছবির জন্য।

শনিবার (২৭ জানুয়ারি) বাংলাদেশের কক্সবাজারে এসে হাজির এ নায়িকা। আসার সূত্রটাও মিয়ানমার! এদিন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও ত্রাণ বিতরণ করেছেন তিনি।

মালয়েশিয়ার চিফ অব ডিফেন্স ফোর্সেস রাজা মোহাম্মদ আফানদি বিন মোহাম্মদ নুরের নেতৃত্বে ৪৯ সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সে দলের অন্যতম সদস্য ছিলেন এই মালয়েশিয়ান বংশোদ্ভূত হলিউড অভিনেত্রী। তিনি জাতিসংঘে নিযুক্ত মালয়েশিয়ান রাষ্ট্রদূত।

রোহিঙ্গা শিশু কোলে মিশেলে ইয়োশনিবার (২৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালী শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন তিনি।

এসময় মিশেলে ইয়ো বলেন, ‘রোহিঙ্গাদের ওপর নির্যাতন পৈশাচিক, বর্বর ও অমানবিক। তাদের পাশে বাংলাদেশের মতো সবাইকে এগিয়ে আসা দরকার। রোহিঙ্গাদের ওপর চলা নির্যাতনের বিচারে মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বকে সোচ্চার হওয়া দরকার।’
নিজেদের সফর প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমাদের এখানে আসাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। বিশ্ব প্রতিনিধিরা যত বেশি আসবেন, তারা দেখতে পারবেন কী পরিমাণ বিপর্যয় ঘটে গেছে, রোহিঙ্গাদের অসহায়ত্ব তারা দেখতে পারবেন। রোহিঙ্গাদের নিয়ে যা হয়েছে তা কখনোই গ্রহণযোগ্য নয়। প্রতিটি রোহিঙ্গার মানবিক অধিকার আছে, যা তাদের প্রাপ্য।’

এসময় ক্যাম্পে অবস্থানরত মালয়েশিয়া সরকারের দেওয়া হাসপাতাল, ত্রাণকেন্দ্র ও বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন মিশেল। পরে শীতার্ত রোহিঙ্গাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here