টানা বর্ষণে বাগেরহাটের নিম্নাঞ্চল প্লাবিত : তলিয়ে গেছে অনেক মৎস্য ঘের

জসিম উদ্দিন, বাগেরহাটঃ

0
28

টানা ভারী বর্ষণে বাগেরহাটের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জনজীবনে বেড়েছে দূর্ভোগ। শুক্রবার গভীর রাত থেকে শনিবার (১৭ আগষ্ট) সকাল পর্যন্ত বিরামহীন বর্ষনে উপকূলীয় জেলা বাগেরহাটের তিনটি পৌরসভা ও নয়টি উপজেলার নিম্নাঞ্চল জলমগ্ন হয়ে পড়েছে। বৃষ্টিতে সকাল থেকেই শহরের রাস্তা ঘাট ছিল ফাকা। জেলায় গড় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাতের ফলে দিন মজুর ও খেটে খাওয়া মানুষেরা বেশী দূর্ভোগের শিকার হয়েছে।

জেলার নিম্নাঞ্চলের অধিকাংশ এলাকার রাস্তাঘাট বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় জনদূর্ভোগে পড়েছে বেশ কিছু এলাকার সাধারন মানুষ। বেশ কিছু এলাকায় বৃষ্টির পানি সাথে সাথে নামতে না পারায় দেখা দেখা দিয়েছে জলাবদ্ধতা। টানা বৃষ্টিতে বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া গোটাপাড়া, ষাটগম্বুজ, ডেমা,যাত্রাপুর ও বাগেরহাট পৌরসভার পৌরসভার খারদ্বার, বাসাবাটি, হাড়িখালী, নাগের বাজারসহ বেশ কয়েকটি এলাকায় পর্যাপ্ত ড্রেনেজ ব্যাবস্থা না থাকায় জলমগ্ন হয়ে পড়েছে। এছাড়া পৌরসভার সামনের সড়ক, শালতলা মোড়,রাহাতের মোড়,লিচুতলা এলাকার সড়কে জলাব্দ হয়ে ছিল কয়েকঘন্টা । দুপুরের দিকে সড়কের পানি নেমে গেলেও বেশ কিছু এলাকায় জলাবদ্ধতা রয়েছে ।

অন্যদিকে মোংলা উপজেলায় নিচু এলাকার মৎস্যঘের তলিয়ে গেছে। ব্যবসায়ী মাসুদুর রহমান বলেন, বৃষ্টির পানিতে আমার ঘেরসহ আশপাশের বেশ কয়েকটি ঘের ভেসে গেছে। মোংলা উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তৌহিদুর রহমান বলেন, অনেক ঘের বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। আমরা মৎস্য চাষীদের নেট দিয়ে নিজ নিজ ঘের নিরাপদ রাখার পরামর্শ দিচ্ছি।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আফতাব উদ্দিন আহমেদ বলেন, বাগেরহাটে বছরের সর্বোচ্চ ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যার ফলে কিছু পানের বরাজ ক্ষতি হয়েছে। তবে এই বৃষ্টিতে সবজি ক্ষেত আরো উপকৃত হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here