Sunday, October 17, 2021
Homeখবরটার্নার পুরস্কারের জন্য নির্বাচিত বাংলাদেশি নাঈম

টার্নার পুরস্কারের জন্য নির্বাচিত বাংলাদেশি নাঈম

[ad_1]

পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে এই শিল্পীর চারটি কাজ। এগুলোর মধ্যে আছে তার ছোট নানা সৈয়দ মুজতবা আলীকে নিয়ে ফটো ইন্সটলেশন ‘খণ্ড এগারো: কসমোপলিটনিজমের ফর্মুলায় গলদ’, প্রবন্ধ ‘মোহাম্মদ আলীর বাংলাদেশি পাসপোর্ট’, কল্পকাহিনিচিত্র ‘ত্রিপলি ক্যানসেলড’ ও প্রামাণ্য চলচ্চিত্র ‘দুটি সমাবেশ, একটি জানাজা’।
অবশ্য এরমধ্যে ‘মোহাম্মদ আলীর বাংলাদেশি পাসপোর্ট’ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছে ‘ত্রিপলি ক্যানসেলড’।

নির্মাতা নাঈম । ছবি- সংগৃহীত

প্রতিবছর চারজনকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়। টার্নার পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত অন্য ব্যক্তিরা হচ্ছেন যুক্তরাজ্যের স্থাপত্যবিষয়ক গবেষণা সংগঠন ফরেনসিক আর্কিটেকচার, চলচ্চিত্রকার শার্লট প্রজার, নিউজিল্যান্ডের চলচ্চিত্রকার লুক উইলিস থম্পসন।

নির্বাচিত এ শিল্পীদের কাজ আগামী সেপ্টেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত লন্ডনের টেট ব্রিটেন জাদুঘরে প্রদর্শিত হবে। এরপর ডিসেম্বর মাসে টার্নার পুরস্কার ঘোষণা করা হবে।

মনোনয়ন প্রসঙ্গে গ্রেট ব্রিটেনের পরিচালক ও পুরস্কার জুরিবোর্ডের প্রধান অ্যালেক্স ফারকুয়ার্সন বলেছেন, মনোনয়ন পাওয়া এই শিল্পীরা এখনকার সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও মানবিক বিষয়গুলো তাদের কাজের মাধ্যমে সামনে এনেছেন।

এদিকে বিবিসেকে দেওয়া বক্তব্যে নাঈম জানিয়েছেন, তিনি চান এ পুরস্কার পাওয়ার যোগ্য স্থাপত্যবিষয়ক গবেষণা সংগঠন ফরেনসিক আর্কিটেকচার। কারণ, এই সংগঠনকে পুরস্কারটি দিয়ে যে রাজনৈতিক ইঙ্গিত দেওয়া যায়, তা দৃঢ়ভাবে সমর্থন করেন নাঈম।

সূত্র: বিবিসি

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments