নানা আয়োজনে মোংলায় পালিত হয়েছে বিশ্ব বাঘ দিবস

0
14

জসিম উদ্দিন,মোংলা,

আলোচনা সভা,র্যালি,চিত্রাঙ্গন প্রতিযোগিতাসহ নানা আয়োজনে মোংলায় বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব বাঘ দিবস।

শুক্রবার (২৯ জুলাই) সকালে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে বন বিভাগের উদ্যোগে বিশ্ব বাঘ দিবস পালন করা হয়। এসময় র‍্যালী, আলোচনাসভা ও চিত্র প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানে পূর্ব সুন্দরবনের
বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন’র সভাপতিত্বে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন,বন্য প্রানী প্রকৃতি বিভাগ খুলনা এর বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মোংলা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।
অনুষ্ঠানে বক্তারা বলেন,উপকূল টিকে আছে সুন্দরবনের জন্য। আর সুন্দরবন টিকে আছে বাঘের জন্য। আর এই বাঘ বিলুপ্ত হলে বাস্তুসংস্থান নষ্ট হয়ে সুন্দরবন উজাড় হবে। খালে বিষ দিয়ে মাছ মারা, বৃক্ষ নিধন, বন্যপ্রাণী হত্যা, চোরাচালান সিন্ডিকেট ও জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বাঘ এবং সুন্দরবন বিপর্যস্ত হবে। বাঘ এবং বাঘের আবাসস্থল সুন্দরবন রক্ষায় বিশ্ব নেতৃবৃন্দ, সরকার এবং বন সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হতে হবে।

এছাড়া মোংলা উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপার আয়োজনে মোংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে “বাঘ ও বাঘের আবাসস্থল সুন্দরবন রক্ষায় করণীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বাগেরহাটের আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ’র পরিচালনায় ও উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক শরীফ জামিল। অতিথি ছিলেন, মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান।পরে চিত্রাংগন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিবছরের ২৯ জুলাই পালিত হয় বিশ্ব বাঘ দিবস। ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনে এই দিবসটির সূচনা হয়। পুরো বিশ্বজুড়ে দিবসটি পালন করা হলেও বাংলাদেশ, ভারত, নেপালসহ ১৩টি দেশে বাঘের ঘনত্ব বেশি থাকায় এসব দেশে গুরুত্ব সহকারে দিবসটি পালন করে আসছে।##
জসিম উদ্দিন,
মোংলা-২৯-০৭-২২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here