Thursday, October 14, 2021
Homeআন্তর্জাতিকনিঃসঙ্গ সু চি : রিচার্ডসন

নিঃসঙ্গ সু চি : রিচার্ডসন

[ad_1]

‘নিঃসঙ্গ’ ও ‘একাকী’ জীবনযাপন করছেন মিয়ানমার সরকারের উপদেষ্টা অং সান সু চি । সু চির আন্তর্জাতিক পরামর্শক প্যানেল থেকে সদ্য পদত্যাগ করা বর্ষীয়ান মার্কিন রাজনীতিক বিল রিচার্ডসন এমনটাই দাবি করেছেন । খবর ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানের।

বুধবার মিয়ানমার সরকারের উপদেষ্টা বোর্ড প্রথমবারের মতো রাখাইনে যায়। রাখাইন নিয়ে মিয়ানমার সরকার সবার চোখে ‘ধুলো দেয়ার’ চেষ্টা করছে এমন অভিযোগে ওই বোর্ড থেকে পদত্যাগ করেন।

রিচার্ডসন নিজেকে সু চির দীর্ঘদিনের বন্ধু দাবি করে বলেছেন, তিনি ‘অবরোধ মানসিকতার’ বিকাশ ঘটিয়েছেন। তবে রিচার্ডসন বলেন, আমি মনে করি পশ্চিমা দেশগুলোর মিয়ানমার নিজেদের সরিয়ে রাখা ঠিক হবে না। কেননা সু চিই দেশটির পরিবর্তনের জন্য সবচেয়ে যোগ্যতম ব্যক্তি।

তিনি বলেন, পশ্চিমা দেশ, মানবাধিকার গ্রুপ, জাতিসংঘ ও আন্তর্জাতিক মিডিয়ার সঙ্গে তার সম্পর্ক ভয়াবহ রকম খারাপ।
রিচার্ডসন আরও বলেন, আমি মনে সু চিই এর জন্য দায়ী। তিনি অবিরামভাবে আন্তর্জাতিক সম্প্রদায় সম্পর্কে নেতিবাচক মন্তব্য করে গেছেন। এ কারণে তিনি নিঃসঙ্গ হয়ে পড়েছেন। তিনি দেশের মধ্যেও খুব একটা চলাচল করেন না। আমি মনে করি তিনি চারপাশে বুদ্বুদ তৈরি করেছেন।

তিনি বলেন, এসবের জন্য মিয়ানমার সেনাবাহিনী দায়ী। কিন্তু আমি বিশ্বাস করি অং সান সু চিই এই অবস্থার পরিবর্তন ঘটাতে পারবেন এবং এটা তার শুরু করা উচিত।

গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে সেনা অভিযানের পর প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments