Friday, October 22, 2021
Homeখবরপদ্মবিভূষণ পাচ্ছেন ইলাইয়ারাজা

পদ্মবিভূষণ পাচ্ছেন ইলাইয়ারাজা

[ad_1]

ভারত সরকারের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা পদ্মবিভূষণ পাচ্ছেন প্রখ্যাত সুরকার ইলাইয়ারাজা। ২৫ জানুয়ারি এ সম্মাননায় তার নাম ঘোষণা করা হয়। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী এই তিনটি ক্যাটাগরিতে প্রদান করা হয় পদ্ম পুরস্কার। সংস্কৃতি, শিল্প, সামাজিক কর্মকাণ্ড, জনকল্যাণ, বিজ্ঞান-প্রযুক্তি, বাণিজ্য, চিকিৎসা, শিক্ষা, খেলাধুলাসহ অন্যান্য শাখায় বিশেষ অবদান রাখার জন্য প্রতি বছর ভারতীয় সরকারের পক্ষ থেকে এ পুরস্কার প্রদান করা হয়।

মূলত তামিল সিনেমাতেই সংগীতায়োজন করেন ইলাইয়ারাজা। তবে হিন্দি, তেলেগু, মালায়ালাম, কন্নড় ভাষার সিনেমার গানেও সুর করেছেন তিনি। প্রায় চার দশকের ক্যারিয়ারে এক হাজারেরও বেশি সিনেমার গানে সংগীতায়োজন করেছেন এই কিংবদন্তি। পাঁচবার ভারতের জাতীয় পুরস্কার পেয়েছেন। এর মধ্যে তিনবার সংগীত পরিচালক হিসেবে এবং দুইবার ব্যাকগ্রাউন্ড মিউজিশিয়ান হিসেবে। সংগীত পরিচালকের পাশাপাশি তিনি বাদ্যশিল্পী, গায়ক এবং গীতিকার।

অল্প বয়স থেকেই সংগীতের সঙ্গে সম্পৃক্ত ইলাইয়ারাজা। মাত্র ১৪ বছর বয়সে গানের দলের সঙ্গে যুক্ত হন তিনি। প্রায় এক দশক তিনি সেই দলের সঙ্গে দক্ষিণ ভারতের বিভিন্ন স্থানে ঘুরে গানের ব্যাপারে জ্ঞান অর্জন করেন। ১৯৭৫ সালে প্রথমবারের মতো তিনি তামিল আনাক্কিলি সিনেমায় সুর করেন। এরপর প্রায় সাড়ে ছয় হাজার গানে সুর করেছেন। ২০১০ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত হয়েছিলেন তিনি।

অন্যদিকে সংগীতজ্ঞ গুলাম মুস্তাফা খানকেও পদ্মবিভূষণ উপাধিতে ভূষিত করা হয়েছে। সংগীতশিল্পী, সংগীত পরিচালক এবং সংগীত শিক্ষক হিসেবে তিনি বিশেষ পরিচিত। এর আগে ১৯৯১ সালে পদ্মশ্রী এবং ২০০৬ সালে পদ্মভূষণ সম্মাননা পেয়েছেন। নামকরা অনেক প্লেব্যাক এবং শাস্ত্রীয় সংগীতশিল্পী তার কাছ থেকে গানের তালিম নিয়েছেন।

বিজনেস বাংলাদেশ/কমল

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments