পাপুয়া নিউ গিনিতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

[ad_1]

পাপুয়া নিউ গিনির দক্ষিণাঞ্চলীয় পার্বত্য প্রদেশে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে তাক্ষণিকভাবে কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ভোররাত ৩টা ৪৫ মিনিটে রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৫৬০ কিলোমিটার দূরে পাপুয়া নিউ গিনির প্রধান দ্বীপের কেন্দ্রস্থলের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল।যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ তথ্য জানিয়েছে।

পাপুয়া নিউ গিনির জাতীয় দুর্যোগ কেন্দ্রের এক মুখপাত্র টেলিফোনে রয়টার্সকে জানিয়েছেন, ঘটনাস্থল প্রত্যন্ত এলাকায় হওয়ায় ও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ক্ষয়ক্ষতি পরিমাণ নিরূপণ করা যায়নি। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

পাপুয়া নিউ গিনির রেডক্রস প্রধান উদয়া রেগমি জানিয়েছেন, ভূমিকম্প উপকেন্দ্রের নিকটবর্তী সবচেয়ে বড় বসতিগুলোর মধ্যে অন্যতম তারি এলাকার যোগাযোগ ব্যবস্থা ‘সম্পূর্ণ ভেঙে পড়েছে’।

হাওয়াইতে অবস্থিত প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের পর কোনো সুনামি ঝুঁকি তৈরি হয়নি।

এক্সনমোবিল কর্পোরেশন জানিয়েছে, ভূমিকম্প কেন্দ্রের নিকটবর্তী হাইডস গ্যাস কন্ডিশনিং প্ল্যান্ট বন্ধ করে দিয়েছে তারা। ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে এটি বন্ধ করা হয়েছে।

ভূমিকম্পের কারণে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ ওই প্রদেশে খনি কোম্পানিগুলো তাদের কার্যক্রম তাৎক্ষনিকভাবে স্থগিত করেছেন।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here