ফেসবুকের তথ্য চুরি ৭.১ ট্রিলিয়ন ডলার জরিমানা হতে পারে

0
186


এখন ফেসবুকের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময় যাচ্ছে। প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে মার্কিন কংগ্রেসে আগামীকাল হাজির হতে হবে। সামাজিক মাধ্যমটির বহুমুখী সমস্যা নিয়ে জবাবদিহি করতে হবে তাকে। কিন্তু কোটি কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনায় কোম্পানিটি সম্ভবত আরও ঝামেলার মুখোমুখি হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বাণিজ্য কমিশন (এফটিসি) ফেসবুককে এমন অঙ্কের জরিমানা করতে পারে যে সেটি পরিশোধ করতে হিমশিম খাবে বিশ্বের অন্যতম ধনী কোম্পানিটি।

এফটিসির সাথে ২০১১ সালে একটি সমঝোতায় পৌঁছেছিল ফেসবুক। তাতে বলা ছিল, ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তায় বিঘ্ন তৈরি করবে না। এজন্য ফেসবুককে গ্রাহকের অনুমতি নিতে হবে। ফেসবুক এর কোটি কোটি গ্রাহকের গোপনীয়তায় সুরক্ষার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে। মানুষের গোপনীয়তা নষ্ট করার জন্য ফেসবুক তৈরি করা হয়নি। এ বিষয়টি যাতে ঠিক থাকে তা নিশ্চিত করবে এফটিসি।

এজন্য সর্বোচ্চ ৪১ হাজার ৪৮৪ মার্কিন ডলার জরিমানারও বিধান করা হয়েছিল। প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট হিসাব করেছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের যত ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি হয়েছে এবং যাদের তথ্য লন্ডন ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যনালিটিকা হাতিয়ে নিয়েছে তার জন্য এফটিসি যে জরিমানা করতে পারে তার সম্ভাব্য অঙ্কটা হল প্রায় ৭.১ ট্রিলিয়ন ডলার।

সম্ভবত এত বড় অঙ্কের জরিমানা এফটিসি হয়তো করবে না। কিন্তু এফটিসি যদি ২০১১ সালের ফেসবুকের করা প্রতিশ্রুতি লঙ্ঘনের প্রমাণ পায় তবে এটি বেশ বড় অঙ্কের জরিমানা যে করতে যাচ্ছে তাতে কোনো সন্দেহ নেই। আর এতে ভয়াবহ বিপদে পড়বে ফেসবুক। সূত্র: দ্য নেক্সট ওয়েব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here