ফেসবুকে ভুয়া খবরের দিন শেষ!

[ad_1]

আর নয় ভুয়া খবর! গতকাল নিজের টাইমলাইনে দেয়া এক স্ট্যাটাসে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ খবরটি জানালেন। সূত্র উইয়ার্ড ডট কমের। গত সপ্তাহে ব্যবহারকারীদের পোস্ট প্রাধান্য দেয়ার ঘোষণা দেয়ার পর এ সপ্তাহে আরও একটি চমক নিয়ে এলেন জাকারবার্গ।
তিনি জানান, এখন থেকে ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চালানো হবে। নিউজ ফিডে যে সংবাদ থাকবে তা হতে হবে বস্তুনিষ্ঠ।

কোন সংবাদ ভুয়া কি না সেটা কে ঠিক করবেন? জাকারবার্গ জানান, ব্যবহারকারীরাই ঠিক করবেন কোন সংবাদটি বস্তুনিষ্ঠ। তাদের মতামতের ভিত্তিতেই নিউজ ফিডে প্রকাশের জন্য সংবাদ বাছাই করা হবে।

তিনি আরও বলেন, আমি আমার প্রোডাক্ট টিমকে বলে দিয়েছি ফেসবুকে যাতে বিশ্বাসযোগ্য, তথ্যবহুল ও স্থানীয় খবরকে প্রাধান্য দেয়া হয়, সেটা নিশ্চিত করতে। ফেসবুকের চলতি কোয়ালিটি সার্ভের মাধ্যমে এটি করা হবে। তিনি জানান, সামনের সপ্তাহ থেকেই বিশ্বস্ত সূত্র থেকে যাতে সংবাদ পরিবেশিত হয় নিউজফিডে সেই প্রক্রিয়াটি শুরু হয়ে যাবে।

শুধু সংবাদ মাধ্যমগুলোর পোস্ট করা লিংকই নয়, ফেসবুক কর্তৃপক্ষ এখন থেকে ব্যবহারকারীদের শেয়ার করা নিউজের লিংক ও নজরে রাখবে।
ব্যবহারকারীর ওয়ালে সংবাদের জায়গা হলেও তা আগের তুলনায় অন্তত ৫ থেকে ৪ শতাংশে নামিয়ে আনা হবে। সেক্ষেত্রে আঞ্চলিক সংবাদের উৎসগুলোর প্রতি জোর দেয়া হবে সবচেয়ে বেশি।

বিশ্বজুড়ে ২০০ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন। অধিকাংশ ব্যবহারকারীই নিজেদের ওয়ালে নিউজ শেয়ার করেন। তাছাড়া বিশ্বের অধিকাংশ সংবাদমাধ্যম বিশেষ করে অনলাইন নির্ভর সংবাদমাধ্যমগুলো প্রচার ও প্রসারের জন্য ফেসবুকে নিউজ শেয়ার দিয়ে থাকে। এর ফলে ফেসবুক ব্যবহারকারীদের ওয়ালে সেই সব নিউজ লিংকগুলো দৃশ্যমান হয়। ব্যবহারকারী আগ্রহী হলে সেই সব নিউজ লিংকে ক্লিক করে সংবাদটি পড়েন।

তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, শুধুমাত্র পাঠকের ওপর বিশ্বাসযোগ্যতা নিরূপণের দায়িত্ব দিয়ে দেয়া হলে আখেরে সেটা ফেসবুকের জন্য শাপে-বর হতে পারে।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here