বল এবার সন্ত্রাসীদের কোটে: রাশিয়া

[ad_1]

রাশিয়া বলেছে, সিরিয়ার পূর্ব গৌতায় যুদ্ধবিরতির বিষয়ে মস্কো তার অংশ বাস্তবায়ন করেছে এবং প্রতিদিন পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছে। যুদ্ধবিরতির বাকি অংশ সন্ত্রাসী গোষ্ঠীগুলো ও তাদের মদদদাতাদের এখন বাস্তবায়ন করতে হবে। বল এখন সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কোটে।

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এসব কথা বলেছেন। তিনি বলেন, পূর্ব গৌতায় সন্ত্রাসীদের নিয়ন্ত্রণ রয়েছে এবং সেখানে মানবিক ত্রাণ পৌঁছাতে দেয়ার দায়িত্ব তাদের। এজন্য সেখানে যুদ্ধবিরতি কার্যকর করা জরুরি।

গত কয়েকদিন ধরে পূর্ব গৌতায় প্রাণঘাতী সংঘর্ষ চলছে। আসন্ন চরম পরাজয়ের মুখে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা গৌতা থেকে রাজধানী দামেস্কে মর্টার হামলা চালাচ্ছে। কিন্তু পশ্চিমা গণমাধ্যম সিরিয়ার সরকার ও রুশ বিমান হামলাকে একতরফা দায়ী করছে।

সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব গৌতায় প্রতিদিন পাঁচঘণ্টা যুদ্ধবিরতি কার্যকর করার নির্দেশ দিয়েছেন যা গতকাল থেকে কার্যকর করা হয়েছে। এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয় যাতে বলা হয়েছে, ৩০ দিনের জন্য সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে হবে। দেশটিতে মানবিক ত্রাণ পৌঁছানোর সুবিধার জন্য নিরাপত্তা পরিষদে ওই প্রস্তাব পাস করা হয়।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here