বিশ্বজিৎ-এর জন্মদিন আজ

বিনোদন ডেস্ক :

0
54

‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’, ‘তুমি রোজ বিকেলে’ কিংবা ‘যেখানে সীমান্ত তোমার’ এর মতো গান দিয়ে এখনও শ্রোতাদের হৃদয়ে চির সবুজ হয়ে আছেন কুমার বিশ্বজিৎ। আজ ১ জুন, জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীর জন্মদিন। একুশে টেলিভিশনের পক্ষ থেকে শিল্পীর প্রতি অনেক অনেক শুভেচ্ছা।

১৯৬৩ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন কুমার বিশ্বজিৎ। তার শৈশব কেটেছে চট্টগ্রাম জেলায়। বাংলা আধুনিক কিংবা চলচ্চিত্রের গানে দীর্ঘ চার দশক ধরে কণ্ঠ দিচ্ছেন কুমার বিশ্বজিৎ। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছেন। এখনও নিয়মিত গান গেয়ে যাচ্ছেন তিনি।

গানের প্রতি ছিল তার অগাধ টান। হিন্দু ধর্মালম্বী পরিবারে বেড়ে ওঠায় কীর্তন ও শ্যামা সংগীত শোনার সুযোগ ছিল। তার বিশ্ব সঙ্গীতের উৎস ছিল রেডিও। এভাবে গান শুনতে শুনতে একসময় শেখার প্রতিও আগ্রহ জন্মে কুমার বিশ্বজিতের। সঙ্গীতের ব্যাকরণ শিখতে তেজেন বাবু নামে এক সঙ্গীতজ্ঞের শরণাপন্ন হন তিনি। সেই থেকে তার সংগীতের পথচলা শুরু।

ধ্রুপদী, আধুনিক সমসাময়িক, লোকসঙ্গীত ও জীবনমুখী গান নিয়ে নানান পরীক্ষানিরীক্ষা চালিয়েছেন কুমার বিশ্বজিৎ। ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ ‘তুমি রোজ বিকেলে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘শিকারি’, ‘ও ডাক্তার’, ‘ইতিহাস’, ‘জ্বালাইয়া প্রেমের বাত্তি’, ‘অন্তর জ্বলে’, ‘একটা চাঁদ ছাড়া রাত’, ‘প্রেমের মানুষ’সহ অসংখ্য জনপ্রিয় গান রয়েছে কুমার বিশ্বজিতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here