বোনকে আরও ক্ষমতা দিলেন কিম জং উন

যমুনা ডেস্ক :

0
388

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু দায়িত্ব তার বোন কিম ইয়ো জংয়ের হাতে তুলে দিয়েছেন। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসি

দেশের পার্লামেন্টে এক শুনানিতে গোয়েন্দা সংস্থার নতুন প্রধান বলেন, কিম ইয়ো জং জাতীয় নিরাপত্তা সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি বলেন, মিস কিম এখন উত্তর কোরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগের দায়িত্ব ছাড়াও যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সম্পর্কিত নীতির প্রধান নির্ধারক। মিস কিম এখন প্রকৃতপক্ষে দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি।

জানা যায়, নিজের বোন ছাড়াও বেশ কিছু ক্ষমতা ঘনিষ্ঠ কিছু সহযোগীর হাতেও তুলে দিয়েছেন কিম জং উন।

তবে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান বলেন, এখনও সামগ্রিক ক্ষমতার শীর্ষে রয়েছেন কিম। তিনি মনে করছেন, জাতীয় বিভিন্ন নীতির ব্যর্থতার দায় শুধু যেন তার ঘাড়েই না আসে সে কারণেই হয়ত ক্ষমতা কিছুটা ভাগাভাগি করছেন উত্তর কোরিয়ার নেতা।

উল্লেখ্য, অতীতে উত্তর কোরিয়া সম্পর্কে দক্ষিণ কোরীয় গোয়েন্দা সংস্থার দেওয়া বেশ কিছু তথ্য ভুল প্রমাণিত হওয়ার নজির রয়েছে।

কিম জং উনের সহোদর ছোট বোন কিম ইয়ো জং। একমাত্র এই বোনকেই তার ঘনিষ্ঠ ও ক্ষমতাধর মিত্র বলেই মনে করা হয়। ১৯৮৭ সালে জন্ম নেওয়া কিম ইয়ো জং এবং কিম জং উন এক সঙ্গে সুইজারল্যান্ডের বার্নে পড়াশোনা করেছেন। ২০১৮ সালে ভাইয়ের সঙ্গে দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে প্রথমবার আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেন কিম ইয়ো জং। পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ভাইয়ের সম্মেলন আয়োজনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here