Monday, October 25, 2021
Homeআন্তর্জাতিকভারতে ঝড় ও ভারী বৃষ্টিপাতে নিহত ৭২

ভারতে ঝড় ও ভারী বৃষ্টিপাতে নিহত ৭২

[ad_1]

ভারতের উত্তরপ্রদেশে ঝড় ও ভারী বৃষ্টিপাতে অন্তত ৪৫ জন এবং রাজস্থান রাজ্যে ধূলিঝড়ে অন্তত ২৭ জন নিহত হয়েছে। এত আহত হয়েছে শতাধিক। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

দেশটির সংবাদসংস্থা এএনআই বলেছে, ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উত্তর প্রদেশের আগ্রাতে। শুধুমাত্র আগ্রাতেই ৩৬ জন মারা গেছে। এছাড়া বিজনোরে তিনজন, সাহারানপুরে দুইজন এবং রায়বেরিলি, মোরারাবাদ ও রামপুরে একজন করে মারা গেছে।

এদিকে পূর্ব রাজস্থানের অলওয়ার, ভরতপুর, ঢোলপুরসহ বিভিন্ন জেলায় বুধবার রাতে প্রচণ্ড ধুলিঝড় ও বজ্রপাত তাণ্ডব চালায়। নিহতদের মধ্যে বেশিরভাগই ঝড়ে ঘর ভেঙে ঘুমের মধ্যে চাপা পড়ে মারা গেছে।

ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভরতপুর এবং অলওয়ার জেলা। জেলা প্রশাসন সূত্রে খবর, শুধুমাত্র ভরতপুরেই মারা গেছে ১২ জন। এছাড়া প্রাথমিকভাবে জানা গেছে, অলওয়ারে চারজন, ঢোলপুরে পাঁচজন, ঝুনঝুনু ও বিকানেরে একজন করে এবং অন্যান্য জায়গায় আরো চারজন মারা গেছে।

স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, ঢোলপুর জেলায় বজ্রপাতে ৪০টি মাটির ঘর পুড়ে গেছে। ঝড়ের দাপটে অলওয়ারে শতাধিক গাছ উপড়ে পড়েছে।

ঝড়ে বিদ্যুতের খুঁটির ওপরে গাছ পড়ায় তার ছিঁড়ে বহু জায়গায় বিদ্যুৎ পরিষেরা বিঘ্নিত হয়েছে। অলওয়ারের বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী সংস্থার এগ্‌জিকিউটিভ ইঞ্জিনিয়ার ডি পি সিংহ বলেন, ঝড়ের দাপটে এক হাজারেরও বেশি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। গোটা শহরই অন্ধকারে ডুবে গেছে। পরিষেবা স্বাভাবিক হতে আরো দিন দুয়েক সময় লাগবে।

ঝড়ে মৃতের পরিবারের প্রতি শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। হতাহতদের সব রকমের সাহায্যের জন্য জেলা প্রশাসনকেও নির্দেশ দিয়েছেন তিনি। বৃহস্পতিবার জেলার সমস্ত স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন অলওয়ারের জেলাশাসক রাজন বিশাল।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, ঝড়ের দাপটে ক্ষয়ক্ষতির পরিমাণ জানার কাজ শুরু হয়েছে।

রাজস্থানের কোটায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৫ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের বিভিন্ন স্থানে ধূলিঝড়, তাপপ্রবাহ ও হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছিল আবহাওয়া দফতর।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনার দুঃখপ্রকাশ করেছেন এবং নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন। একই সাথে নিহতদের পরিবারকে চার লাখ ও আহতদের ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন। সূত্র: এনডিটিভি ও আনন্দবাজার

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments