ভারত ও ফ্রান্সের মধ্যে ১৪ চুক্তি সই

[ad_1]

চারদিনের সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ তার স্ত্রীকে সঙ্গে নিয়ে শুক্রবার ভারতে আসেন। শনিবার সেখানেই তাদের মধ্যে ১৪টি চুক্তি সই হয়েছে। ভারতের রাষ্ট্রপতি ভবনে তাকে স্বাগত জানান দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও তার স্ত্রী সবিতা কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ফ্রান্সের সঙ্গে ভারতের আন্তর্জাতিক সম্পর্ক আগাগোড়াই ভালো ছিল। কখনই দুদেশের সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়নি। শনিবার ভারতের সঙ্গে ফ্রান্সের যেসব চুক্তি সই হয় তার বিস্তারিত প্রকাশিত হয়নি। তবে চুক্তি সংক্রান্ত কিছু কথা আংশিক প্রকাশিত হয়েছে। তার মধ্যে আছে ভারতের সঙ্গে ফ্রান্সের বেসামরিক পরমাণু সহযোগিতা। ভারতীয় রেলের জন্য বৈদ্যুতিক প্রযুক্তি, প্রতিরক্ষা চুক্তি, তথ্য গোপন রাখার চুক্তি, বিমান ইঞ্জিন সরবরাহ চুক্তি, পানির আধুনিক ব্যবস্থাপনা ও বিশোধন চুক্তি, সন্ত্রাস দমনে দুই দেশ এক সঙ্গে কাজ করবে। এমন একটি চুক্তি সই হয়।

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে এসেছে দেশটির ব্যবসায়ীদের একটি বড় বহর। এদের সঙ্গে আছেন ফ্রান্সের শীর্ষ সরকারি কর্মকর্তারা। ফ্রান্সের সরকারি সূত্র থেকে বলা হয়, এদিন তারা ভারতের সঙ্গে ১৬ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ চুক্তি সই করেছে।

রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট আগ্রার তাজমহল দেখতে যাবেন। এরপর হিন্দুদের পবিত্র গঙ্গা নদী পরিদর্শনে তিনি বেনারস যাবেন। গঙ্গাকে দূষণের হাত থেকে রক্ষা করতে ফ্রান্স সহায়তা করছে। এছাড়া বিভিন্ন শিক্ষা কর্মসূচিতে যোগদানের কথা রয়েছে তার।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here