Friday, October 22, 2021
Homeবিজ্ঞান ও প্রযুক্তিভুল স্বীকার করে ক্ষমা চাইলেন জাকারবার্গ

ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন জাকারবার্গ

[ad_1]

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠানের ব্যবহারের ঘটনায় ভুল স্বীকার করে সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমটি ভুল করেছে।

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা রাজনৈতিক ক্লাইন্টদের পক্ষে এ সব তথ্য ব্যবহার করছে বলে অভিযোগ উঠে। তারা পাঁচ কোটি গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করেছে, এমন তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।

এর পরিপ্রেক্ষিতে জুকারবার্গ এক বিবৃতিতে বলেছেন, এতে বিশ্বাস লঙ্ঘন হয়েছে। পরে সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, তিনি খুবই দুঃখিত এবং ফেসবুকের ভুয়া অ্যাপগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার অঙ্গীকার করেন।

তিনি আরো বলেন, কংগ্রেসে সাক্ষ্য দিয়ে তিনি সন্তুষ্ট। গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যাবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান জুকারবার্গকে ব্রিটিশ পার্লামেন্টে তলব করা হয়। আগামী ২৬ মার্চের মধ্যে ফেসবুক প্রধানকে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারে পরামর্শক হিসেবে কাজ করে লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। ট্রাম্পের প্রচারের রসদ যোগাতে তারা পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য কাজে লাগায় বলে বেরিয়ে এসেছে।

অভিযোগ প্রকাশ হওয়ার পর মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। ইতোমধ্যে কেমব্রিজ অ্যানালিটিকার কার্যালয়ে তল্লাশি পরোয়ানা জারির আবেদনও হয়েছে আদালতে।

ফেসবুকে দেয়া ওই বিবৃতিতে জুকারবার্গ বলেন, গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটি গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ করার সামিল।

বিভিন্ন অ্যাপ ভবিষ্যতে যাতে ফেসবুককে ব্যবহার করে গ্রাহকদের তথ্য সহজে হাতিয়ে নিতে না পারে সেজন্য সামনের দিনগুলোতে ফেসবুক কর্তৃপক্ষ আরো বেশ কিছু পরিবর্তন আনার অঙ্গীকারও করেছেন তিনি।

জুকারবার্গ বলেছেন, আপনার তথ্যের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনো অধিকার থাকবে না। আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যা-ই ঘটুক না কেন দায়-দায়িত্বও আমার। সূত্র: বিবিসি

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments