Sunday, October 24, 2021
Homeআন্তর্জাতিক‘ভুয়া খবর’ প্রচারে ১০ বছরের জেল

‘ভুয়া খবর’ প্রচারে ১০ বছরের জেল

[ad_1]

মালয়েশিয়ায় প্রস্তাবিত একটি আইনে ভুয়া খবর প্রচার করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ১ লাখ ৩০ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। সোমবার মালয়েশিয়ার পার্লামেন্টে আইনটি উত্থাপন করা হয়। খবর বিবিসি’র

সরকারের বিরুদ্ধে অসন্তোষের কণ্ঠরোধ করতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে প্রস্তাবিত আইনটি নিয়ে এরই মধ্যে তীব্র সমালোচনা ও বিতর্ক শুরু হয়ে গেছে।

আইনে বলা হয়েছে- পত্রপত্রিকায় ছাপা বা রেডিও, টিভি ও অনলাইনে প্রচারিত খবর বা তথ্য যদি আংশিকও ভুল হয় তাহলে তাকে ‘ফেক নিউ’’ বা ভুয়া খবর হিসাবে বিবেচনা করা হবে। মালয়েশিয়া বা মালয়েশিয়ার কোনো নাগরিক সম্পর্কিত কোনো খবর বিদেশে প্রচারিত হলেও সেটি আইনের আওতায় আসবে।

বিদেশি সংবাদমাধ্যমে মালয়েশিয়া সম্পর্কিত কোনো খবরকে ভুয়া খবর হিসাবে বিবেচনা করা হলে ওই সাংবাদিক বা সংবাদমাধ্যম কর্তৃপক্ষ মালয়েশিয়ায় ঢুকলে তার বিরুদ্ধে এই আইনের আওতায় মামলা করা যাবে।

মালয়েশিয়ায় আগস্ট মাসে সাধারণ নির্বাচনের আগে এই আইনটি আনা হচ্ছে। প্রস্তাবিত আইনে আরো বলা হয়েছে, ভুয়া খবর সারা বিশ্বে উদ্বেগ তৈরি করেছে এবং সে কারণে জনগণের সুরক্ষায় সরকার এই পদক্ষেপ নিচ্ছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির বহু অভিযোগ উঠেছে। অধিকার কর্মীরা বলছেন, প্রধানমন্ত্রী নির্বাচনের আগে তার বিরুদ্ধে সমস্ত সমালোচনার কণ্ঠ রুদ্ধ করতে এই আইন আনছেন।

গত সপ্তাহে যখন এই কঠোর আইনের ইঙ্গিত আসে তখন দেশটির এক প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দুর্নীতির কেলেঙ্কারি সম্পর্কিত খবর সরকারের কাছ থেকে যাচাই না করে প্রচার করলে তাকে ‘ফেক নিউজ’ হিসেবে বিবেচনা করা হবে।

মালয়েশিয়ার বিরোধী দলগুলো আশঙ্কা করছে যেহেতু পার্লামেন্টের দুই কক্ষে সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই সহজে আইনটি পাশ হয়ে যাবে। বিরোধী এক এমপি চার্লস সান্টিয়াগো বলেছেন, দেশের মধ্যে ভিন্নমত বন্ধ করতে সরকার এই মারাত্মক অস্ত্র হাতে নিয়েছে। সূত্র: বিবিসি

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments