Thursday, October 14, 2021
Homeআন্তর্জাতিকভেনেজুয়েলাতে অর্থনীতি ধ্বস চরমে

ভেনেজুয়েলাতে অর্থনীতি ধ্বস চরমে

[ad_1]

অর্থনীতি ধ্বসে পড়ায় ভেনেজুয়েলাতে খাদ্য সংকট দেখা দিয়েছে। খাদ্য সংকটে দেশটির জনগণ অপুষ্টিতে ভুগছে। অন্তত ৯০ শতাংশ মানুষ এখন দারিদ্রের মধ্যে রয়েছে। চলতি বছর দেশটিতে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে ১৩ শতাংশ।

তবে দেশটির সরকার আর্ন্তজাতিক নিষেধাজ্ঞাকেই দোষারোপ করছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সমালোচকদের মতে অর্থনৈতিক অব্যবস্থাপনার কারণে এ অবস্থার জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে দুষছে মাদুরো সরকার। তিনটি বিশ্ববিদ্যালয়ের একটি বার্ষিক জরিপে দেখা যায়, ভেনেজুয়োলাবাসী ভালো আছে, দেশটির সরকারের দেওয়া এমন তথ্য মিথ্যা। এতে দেখা যায়, সাম্প্রতিক সময়ে দেশটিতে দারিদ্র ও ক্ষুধার হার বেড়েছে। জরিপে ৬০ শতাংশ ভেনেজুয়েলাবাসীদের অংশগ্রহণ করে। তারা জানায়, গত তিন মাসে তারা অভুক্ত অবস্থায় ঘুম থেকে উঠেছেন। কারণ, আগের দিন তাদের খাবার কেনার টাকা ছিলো না।

এক চতুর্থাংশ মানুষ দিনে দুইবারের কম খাবার খান। গত বছর তিনটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় পাওয়া যায়, ২০১৬ সালে ভেনেজুয়েলানদের ওজন গড়ে ৮ কিলোগ্রাম কমেছে। ১৯৯৯ সালে বামপন্থী হুগো চাভেজ প্রেসিডেন্ট হওয়ার পর ?তেল ভিত্তিক উন্নয়ননীতির কারণে সামাজিক সূচকের উন্নতি ঘটে। কিন্তু ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা তার উত্তরসূরি বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর আমলে চরম অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এজন্য তার ব্যর্থ অর্থনৈতিক নীতি ও বৈশ্বিক তেলের দাম কমে যাওয়াকেই দায়ী করা হচ্ছে। বুধবার প্রকাশিত ওই গবেষণায়, দেশটির মানুষের খাদ্য তালিকায় ভিটামিন ও প্রোটিনের অভাব রয়েছে।

দেশটির খাদ্য আমদানী সীমিত, উচ্চ মুদ্রাস্ফীতি ও ময়দার মতো মৌলিক খাবারের জন্যও দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে। একটি সংবাদ সম্মেলনে এই গবেষণার অন্যতম গবেষক রাজধানী কারাকাসের অ্যান্ড্রেস বেলো ক্যাথলিক ইউনিভার্সিটির মারিয়া পোন্সে বলেন, জনগণের আয় কমে গেছে। দ্রব্যমূল্য ও জনগোষ্ঠীর আয়ের মধ্যে এতই অসমতা দাঁড়িয়েছে, ভেনেজুয়েলানদের প্রায় সকলেই দরিদ্র হয়ে পড়েছে। ৭০ দশকেও লাতিন আমেরিকার ধনী দেশগুলোর অন্যতম ভেনেজুয়েলায় ৮৭ শতাংশ মানুষ গত বছর দারিদ্রসীমায় বসবাস করতো। ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ৮২ শতাংশ ও ২০১৪ সালে ৪৮ শতাংশ। দেশটির সরকার দারিদ্র সম্পর্কে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

সর্বশেষ ২০১৫ সালে মাঝামাঝি দারিদ্রের হার ৩৩ শত্ংাশ দেখিয়েছিল ভেনেজুয়েলার পরিসংখ্যান ইনস্টিটিউট। এ গবেষণাতেও মন্তব্য করতে রাজি হয়নি ভেনেজুয়েলা সরকার।

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments