মাঠে ফিরেই দারুণ ছন্দে স্টিভ স্মিথ

স্পোর্টস ডেস্ক :

0
37

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেই দারুণ ছন্দে স্টিভ স্মিথ। সদ্য সমাপ্ত অ্যাশেজ সিরিজে জ্বালাময়ী ব্যাটিং করে সবার নজরবন্দি তিনি। একের পর এক রেকর্ড গড়ে আলোচনার কেন্দ্রে অজি ব্যাটিং মায়েস্ত্রো।

তবে সমানতালে সমালোচনাও হচ্ছে। অনেকে তার ব্যাটিং স্টাইল, টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই দলে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ফিল্ডার জন্টি রোডস, ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও। তাদের মতে, স্মিথের চেয়ে বিরাট কোহলির ব্যাটিংয়ের ধরন বেশি দর্শনীয়। ভারতীয় অধিনায়কের সেঞ্চুরিগুলো বেশি আকর্ষণীয়।

এবারের অ্যাশেজে ৩টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৭৭৪ রান করেন স্মিথ। অদম্য এ ব্যাটসম্যানের গড় ১১০-এরও বেশি। সেসব এড়িয়ে আলোচনা বেশি হচ্ছে তার ব্যাটিংয়ের ধরন নিয়েই। তবে তিনি যদি ভারতের ব্যাটসম্যান হতেন, তা হলে এত বিতর্ক হতো না বলে মনে করছেন স্মিথের ব্যাটিং কোচ ট্রেন্ট উডহিল।

স্মিথের ব্যাটিং স্টান্স, বল ছেড়ে দেয়ার ভঙ্গিমা কিংবা হ্যান্ড অ্যান্ড আই করডিশন- সবকিছু নিয়েই আলোচনা হচ্ছে। এতে বিরক্ত উডহিল।

তিনি বলেন, স্মিথ যদি ভারতের হতো, তা হলে তার টেকনিক ও খেলার ভঙ্গি নিয়ে এত কথা হতো না। তার ব্যাটিং করার ধরন সহজেই মেনে নেয়া হতো। গাভাস্কার, সৌরভ বা শেবাগ- প্রত্যেকেরই নিজস্ব কিছু টেকনিক ছিল। কোহলি-রোহিতেরও আছে।

উডহিল বলেন, কিন্তু ভারতের ক্ষেত্রে প্রযোজ্য হলো- আপনাকে রান করে ফল এনে দিতে হবে। তাতে যেভাবেই রান করেন না কেন। ব্যাটিংয়ের ধরনে শৈলী থাক বা না থাক। আর অস্ট্রেলিয়ার জন্য নিয়ম হলো- আপনাকে রানও করতে হবে, আবার আপনার ব্যাটিং করার ধরনও সুন্দর রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here