মোংলায় ডেঙ্গু প্রতিরোধ ও জন সচেতনতামূলক সিপিপি’র র‌্যালী

জসিম উদ্দিন, বাগেরহাট :

0
87

দেশে এখন ডেঙ্গু রোগ ছরিয়ে পড়েছে সব জায়গায়, তাই আমাদের সকলকেই সচেতন থাকতে হবে। বাড়ীর জোপজাপ, বাগান, ফুলের টপ, বসত ঘরে আঙ্গিনা ও চার পাশের কোন আবর্জনা যেন না থাকে সেদিকেও লক্ষ রাখতে হবে আমাদের সকলের। ঘরের পাশে কোন রকম আবর্জনা বা অপরিস্কার রাখা যাবেনা, সব সময় পরিস্কার পরিচ্ছন্ন করে রাখতে হবে।

মোংলা-রামপাল এলাকায় এখনও পর্যন্ত কোন ডেঙ্গু রুগীর সন্ধন পাওয়া যায়নী। তবে বাগেরহাট কিছু রুগীর খবর পাওয়া গেছে তাই এ রোগকে ভয় পাওয়ার কিছুই নাই শুধু মাত্র সচেতন ও সঠিক সময় স্বু-চিকিৎসা করালেই এ থেকে মুক্তি পাওয়া সম্ভব। ডেঙ্গু রোগ প্রতিরোধের জন্য সরকার প্রানপন চেষ্টা চালিয়ে যাচ্ছে, যাতে এরোগে যতটুকু আক্রান্ত করেছে আর যোন কোন সমস্যার সৃষ্টি না হয় তাই নিয়ে সকল মহলই এখন উদ্যোগ নিয়েছে।

মোংলায় ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসুচির (সিপিপি) সেচ্ছাসেবকদের উদ্যোগ ও আয়োজনে এবং উপজেলা প্রসাশনের সহায়তায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা মূলক র‌্যালী ও আলোচনাসভায় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার একথা বলেন। ডেঙ্গু প্রতিরোধে উপজেলা প্রসাশনসহ অন্যান্য প্রতিষ্ঠানও ইতি পুর্বে নানা কর্মসুচি পালন করেছে। গতকাল দুর্যোগ ব্যাবস্থাপানা ও ত্রান মন্ত্রনালয়ের ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসুচি (সিপিপি) মোংলা সারা দেশের ন্যায় ডেঙ্গু প্রতিরোধে জন সচেতনাতামুলক কর্মসুচি পালক করেছে। কর্মসুচির মধ্যে ছিল সচেতনতা মূলক র‌্যালী, মশা নিরোধক পরিস্কার পরিচ্ছন্নতা করা ও আলোচনা সভা।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনারয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে¡ সকালে উপজেলা চত্তর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে অডিটরিয়েমর সামনে গিয়ে শেষ হয়। আলোচনাসভায় উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার হাই, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুনিল কুমার বিশ্বাস, সাধারন সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামীলীগের সাঃ সম্পাদক শেখ আব্দুর রহমান, সিপিপি’র উপজেলা টিম লিডার মাহমুদ হাসান, থানা অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরী, মাধ্যমিক শিক্সা কর্মকর্তা মোঃ আনোয়ারুল কুদ্দুসসহ সিপিপির জনসচেতনতা মূলক র‌্যালী ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের দুই শতাধিক সদস্য সেচ্ছাসেবক অংশগ্রহন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here