মোবাইল ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

0
188


স্মার্টফোন যতই পুরনো হতে থাকে তাতে ততই কমতে থাকে তার ব্যাটারির আয়ু। প্রথমে এক থেকে দুইদিন ব্যাটারি ব্যাকআপ ভালো দিলেও তা ক্রমে কমতে থাকে। ইন্টারনেট কানেকশন অন থাকলে তো আর কথাই নেই। তখন পাওয়ার ব্যাঙ্ক হয়ে যায় নিত্যসঙ্গী। সম্প্রতি ব্যাটারি ইউনিউভার্সিটি নামে একটি ওয়েবসাইট একটি রিসার্চে ব্যাটারির আয়ু বৃদ্ধি করার পথ বদলে দিয়েছে।

ব্যাটারি ইউনিভার্সিটির তরফ থেকে বলা হয়েছে, আমরা ফোনের ব্যাটারি যেভাবে ব্যবহার করি তা ভুল ভাবেই ব্যবহার করে থাকি। অর্থাৎ, ফোন চার্জ দেওয়া থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে ব্যাটারির ভুল ব্যবহারের জন্য ব্যাটারির আয়ু কমে যায়।

ব্যাটারি ইউনিভার্সিটি তরফ থেকে বলা হয়েছে-

* ব্যাটারি কখনও যেন রেড এরিয়ায় না যায়, মানে একেবারে লো-ব্যাটারি যাতে না হয়। অর্থাৎ ব্যাটারিতে চার্জের পরিমাণ কখনই যেন ১০ বা ২০ শতাংশ পর্যন্ত না যায়। তার আগেই চার্জে বসান। সম্ভব হলে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করুন।

* ব্যাটারির চার্জ গড়ে ৬৫ থেকে ৭৫ শতাংশর মধ্যে রাখুন।

* বিশেষজ্ঞদের মতে, ব্যাটারি কখনই ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। ৯৫ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। এর কারণ হিসেবে বলা হয়েছে, ব্যাটারি ফুল চার্জ দিলে ভোল্টেজের সমস্যা হতে পারে। ব্যাটারিতে চাপ পড়তে পারে।

* ব্যাটারি সারারাত চার্জে দিয়ে রাখবেন না। প্রয়োজন হলে কম চার্জ দিন। কিন্তু ওভার নাইট চার্জিং বা সারারাত চার্জে বসিয়ে রাখবেন না ফোন। এতে ব্যাটারি অতিরিক্ত চার্জ গ্রহন করে, ফলে ব্যাটারির আয়ু কমতে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here