যেভাবে ফোনের হারিয়ে যাওয়া তথ্য পুনরুদ্ধার করবেন

0
244


বর্তমানে আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমের মোবাইল ফোনই দিন দিন জনপ্রিয় হচ্ছে। উভয় প্ল্যাটফর্মই প্রতিনিয়ত তাদের ব্যবহারকারীদের জন্য নতুন নতুন পরিসেবা নিয়ে হাজির হচ্ছে। আর তাই ফোনের হারানো ডাটা পুনরুদ্ধারের মতো ক্ষেত্রেগুলো এখন অনেক সহজ হয়ে গেছে।

জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে ফোনের গুরুত্বপূর্ণ কিছু মুছে যাওয়া বা হারিয়ে যাওয়ার অনুভূতি কারো জন্যই সুখকর নয়। আসলে কেউই চায় না তার ফোনের গুরুত্বপূর্ণ কোনো ডাটা হারিয়ে যাক- তা ফটো, টেক্সট বার্তা বা এমনকি কন্টাক্ট লিস্ট যাই হোক না কেন।

আপনি আপনার ফোনের গুরুত্বপূর্ণ কোনো ডাটা হারিয়ে ফেললে খুব সহজেই তা যেকোনো একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে পুনরুদ্ধার করতে পারবেন। এ ধরনের শত শত থার্ড পার্টি অ্যাপ রয়েছে এবং এগুলো উভয় অপারেটিং সিস্টেমেই কার্যকর।

চলুন এক নজরে দেখে নেয়া যাক কিভাবে ফোনের হারিয়ে যাওয়া তথ্য পুনরুদ্ধার করবেন।

 

* হারিয়ে যাওয়া কন্টাক্ট এবং টেক্সট বার্তা পুনরুদ্ধার করবেন যেভাবে : আপনার হারিয়ে যাওয়া কন্টাক্ট লিস্ট, টেক্সট বার্তাগুলো এবং এমনকি আপনার ডিভাইস থেকে মুছে যাওয়া ছবিগুলো পুনরুদ্ধার করতে ‘Fone Paw Android Data Recovery’ এবং ‘Android data Recovery’ এর মতো অ্যাপ্গুলো আপনাকে সাহায্য করবে। এগুলো সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতেই কার্যকরী এবং এটি গুগল প্লে স্টোর থেকে এগুলো বিনামূল্যে ডাউনলোড করা যায়।

* হারিয়ে যাওয়া ছবি পুনরুদ্ধার করবেন যেভাবে : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলোর মুছে ফেলা ফটো এবং ভিডিও পুনরুদ্ধার করতে প্লে স্টোর থেকে ‘DiskDigger’ বা ‘Deleted Photo Recovery’ এর মতো একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপগুলোকে খুব সহজেই ব্যবহার করা যায়। আপনি সম্প্রতি মুছে ফেলা ফাইলগুলো ফিরে পেতে আপনার ডিভাইসটি স্ক্যান করার জন্য এই অ্যাপগুলো ব্যবহার করতে পারেন।

আইফোন ব্যবহারকারীদের জন্য এ কাজটি আরো সহজ। কারণ আইফোনের সর্বশেষ সংস্করণটির ফটো অ্যাপে ‘ডিলেটেড ফটো’ নামে আলাদা একটি ফোল্ডারই রয়েছে যেখানে সাম্প্রতিক সময়ে মুছে ফেলা আইটেমগুলো ৩০ দিন পর্যন্ত সংরক্ষিত থাকে। তাই আপনি যদি তাড়াহুড়ো করে কিছু মুছেও ফেলেন, এই ফোল্ডারটি থেকে তা পুনরুদ্ধার করতে পারবেন। কিন্তু আপনি যদি স্থায়ীভাবে কিছু মুছে ফেলেন সেক্ষেত্রে হারিয়ে ফেলা তথ্য পুনরুদ্ধার করতে আপনাকে আই ক্লাউড বা আই টিউনস ব্যবহার করতে হবে।

আর এক্ষেত্রে অ্যাপল আরো একধাপ এগিয়ে। অ্যাপল সব সময় চেষ্টা করে থাকে তাদের আইফোন ব্যবহারকারীদের যেন এ সমস্ত মৌলিক বিষয়গুলোর জন্য থার্ড পার্টি অ্যাপগুলোর ওপর নির্ভর করতে না হয়। তাই আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন এবং কোনো কারণে কন্টাক্ট লিস্ট এবং টেক্সট বার্তা এর মতো গুরুত্বপূর্ণ কোনো তথ্য হারিয়ে ফেলেন তাহলে আপনাকে যা করতে হবে তা হলো, আই টিউনস এ গিয়ে আপনার ফোনের ওপরের ডানদিকের কোণায় ক্লিক করে এবং তারপর ‘পুনরুদ্ধার ব্যাকআপ’ অপশনটিতে ক্লিক করতে হবে। এটি করার পর, আপনার আইওএস ডিভাইসটিতে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সমস্ত কন্টাক্ট লিস্ট এবং টেক্সট বার্তাগুলো পুনরুদ্ধার হয়ে যাবে।

এর আরেকটি বিকল্প হল আইক্লাউড ব্যবহার করা। আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার আইক্লাউড অ্যাকাউন্টে লগইন করুন, তারপর টেক্সট মেসেজ আইকনে ক্লিক করুন। এখানে আপনি আপনার ফোনে যে সমস্ত টেক্সট মেসেজগুলো পুনরুদ্ধার করতে চান তা বেছে নিতে পারেন। পরবর্তীতে, আপনার আইফোন সেটিংস-এ যান এবং ‘টেক্সট মেসেজ’ এ ক্লিক করে তা বন্ধ করে ‘কিপ অন মাই ফোন’ অপশনে ক্লিক করুন। এরপর ‘টেক্সট মেসেজ’ অপশনে ফিরে গিয়ে তা চালু করুন এবং আপনার স্ক্রিনে পপ হয়ে গেলে ‘মার্জ’-এ ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here