যেভাবে মাড়ির রক্ত পড়া দূর হবে

[ad_1]
‘দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে’ এমন সমস্যা প্রায় সব মানুষেরই। রক্ত পড়া দাঁতের একটি অন্যতম সমস্যা। সাধারণত দাঁত ব্রাশ করার সময় মাড়ি থেকে এ রক্ত পড়ে থাকে।

চিকিৎসকরা বলছেন, নিয়মিত সঠিক পদ্ধতিতে দাঁত পরিষ্কার না করাই এ রোগের প্রধান কারণ হিসেবে ধরা হয়।

আমরা সবাই রূপচর্চ্চা নিয়ে বেশি ব্যস্ত থাকি। কখনো দাঁতের যত্নের কোনো গুরুত্ব দেয় না। বেশ অবহেলা করে থাকি। গবেষণায় দেখা যায় প্রায় ৫৫ শতাংশ পূর্ণবয়স্ক মানুষ অবহেলা করে এবং ঘুমের কারণে রাতের বেলা দাঁত ব্রাশ করেন না। যখন মারাত্মক পর্যায়ে চলে যায় তখন এনিয়ে আমরা অনেক বেশি হতাশ ও চিন্তিত হয়ে পড়ি। দৈনন্দিন জীবনে আমাদের কিছু কাজ করলেই এ সমস্যা রোধ করা সম্ভব। চলুন তাহলে জেনে নেয়া যাক মাড়ি থেকে রক্ত পড়া রোধের কিছু প্রাকৃতিক উপায়

১. শাক-সবজি ও ভিটামিন: নিয়মিত কাঁচা সবজি খাওয়ার অভ্যাস সবচেয়ে উপকারী হতে পারে। কারণ ফল এবং শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল এবং ক্যালোরি থাকে কম। এটা রক্ত চলাচল সচল রেখে মাড়ির রক্ত পড়া বন্ধ করে।

২. লবঙ্গের তেল: একটুখানি লবঙ্গের তেল নিয়ে মাড়িতে ঘষুন। অথবা এক বা দুটি লবঙ্গ চিবাতে পারেন। এটি আপনার মাড়ির রক্ত পড়া বন্ধ করে দিবে। লবঙ্গের তেল মাড়ির ইনফ্লামেশন রোধ করে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে।

৩. অ্যালোভেরা জেল: মাড়িতে প্রতিরাতে অ্যালোভেরা জেল মাসাজ করেন। এতে মাড়ির রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করবে। মাড়ি থেকে রক্ত পড়ার ক্ষেত্রে অ্যালোভেরা জেল অনেক উপকারী একটি পন্থা।

৪. লবণ পানি: মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য ঘরোয়া পদ্ধতি হিসেবে প্রথমত কিছু গরম পানি নিন, এর সঙ্গে অল্প কিছু লবণ মিশান। এবার এই লবণ পানি দিয়ে দিনে তিনবার কুলকুচি করুন। পদ্ধতিটি খুব সহজ এবং কার্যকরী এতে সাময়িক ভাবে অনেকটা স্বস্তি পাবেন।

৫. গ্রিন টি: মাড়ির রক্ত পড়া বন্ধ করতে গ্রিন চা বেশ কার্যকর। গ্রিন চা দিয়ে কিছুক্ষণ কুলকুচি করুন। এটি মাড়ির জীবাণু ধ্বংস করে এবং দ্রুত রক্ত পড়া বন্ধ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here