রাশিয়ার প্রেসিডেন্ট আবারো পুতিন

[ad_1]

আবারো ছয় বছরের জন্য রাশিয়ার নেতৃত্ব দেবেন ভ্লাদিমির পুতিন। দেশটিতে রবিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে প্রত্যাশিত জয় পেয়েছেন তিনি। প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৯ সাল থেকে রাষ্ট্র পরিচালনা করে আসছেন তিনি।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন বলেছে, প্রায় সব ভোটই গণনা করা হয়েছে এবং পুতিন নির্বাচনে ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিপুল ব্যবধানে জয় পেলেন পুতিন।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নেভালনি নির্বাচনে অংশই নিতে পারেননি। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী দলের নেতা পাভেল গ্রুদিনিন পেয়েছেন ১২ শতাংশ ভোট। এ ছাড়া সাবেক এক টেলিভিশন উপস্থাপক সেনিয়া সেবচাক ২ শতাংশ এবং ভ্লাদিমির ঝিরিনভস্কি পেয়েছেন ৬ শতাংশ ভোট।

পুতিনের ক্যাম্পেইন টিমের সদস্যরা এটাকে ‘অবিশ্বাস্য জয়’ হিসেবে দেখছেন। প্রাথমিক ফলাফল ঘোষণার পর মস্কোতে এক র‌্যালিতে পুতিন তার সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণে বলেন, গত কয়েক বছরের অর্জনকে স্বীকৃতি দিয়েছে ভোটাররা।

২০২৪ সালের পর আরো ছয় বছর দেশের নেতৃত্ব দেবেন কিনা এমন প্রশ্নের উত্তরে পুতিন হেসে বলেন, আপনি যা বলেছেন তা বেশ মজার। আপনি কি মনে করেন আমার বয়স ১০০ বছর হওয়া পর্যন্ত ক্ষমতায় থাকব? না, থাকবো না।

শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় এ নির্বাচনে পুতিনের জয় প্রত্যাশিতই ছিল। ২০০০ সালের পর থেকেই প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার ক্ষমতার কেন্দ্রে আছেন তিনি।

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here