রিসার্স করার জন্য আলাদা টাকা দেওয়া হবে

0
157


যারা নতুন নতুন উদ্ভাবন আনবে তাদের শুধু প্রাইজ মানিই নয়, আগামীতে রিসার্স করার জন্য আলাদা টাকা দেওয়া হবে’ বলে মন্তব্য করেছেন  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ধানমন্ডি ক্যাম্পাসে ৩ দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, আমাদের অ্যাটিচ্যুড চেঞ্জ করতে হবে। একজন বিজ্ঞানী একটা দেশের চেহারা পরিবর্তন করে দিতে পারে। আসুন আমরা সৎ থেকে কাজ করি।

তিনি বলেন, বঙ্গবন্ধু মনে করতেন বাঙালি পৃথিবীর কোনো জাতির চেয়ে কম নয়। জাতির জনকের এই চিন্তাটা আমাদের ধারণ করতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সেভাবেই এগিয়ে যাচ্ছেন।

মন্ত্রী বলেন, বিসিএসআইআরকে নতুন করে ঢেলে সাজানো হবে। এই ক্যাম্পাসের সব নতুন করে বানানো হবে।

বিসিএসআইআর এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিচালক ড. জহুরুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মো. আনোয়ার হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক ভিসি ডা. প্রাণ গোপাল দত্ত।

মেলায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজের শিক্ষার্থীসহ স্ব-শিক্ষিত উদ্ভাবকরা তাদের ১৭৭টি প্রকল্প নিয়ে অংশ নিয়েছে।

এছাড়া বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করা হচ্ছে।

ঢাকার হলিক্রস, সিটি কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজসহ প্রসিদ্ধ স্কুল-কলেজ এ মেলায় অংশ নিয়েছে।

৪টি স্তরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী বিজয়ীদের মোট ১২টি দলের জন্য আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

মেলায় ৪টি স্তরে ৬ষ্ঠ থেকে ৭ম, ৯ম থেকে ১০ শ্রেণি, একাদশ- দ্বাদশ শ্রেণি এবং স্ব-শিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাবের প্রায় ৫৫২ জন শিক্ষার্থীরা তাদের প্রকল্প প্রদর্শন করছে। পরে মন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

আগামী শনিবার (২৭ জানুয়ারি) বেলা ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করবেন সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here