Thursday, October 14, 2021
Homeরাজনীতিসরকার নয়, বিএনপি ভাঙার জন্য নিজেরাই যথেষ্ট: কাদের

সরকার নয়, বিএনপি ভাঙার জন্য নিজেরাই যথেষ্ট: কাদের

[ad_1]

‘সরকার বিএনপি ভাঙার চেষ্টা করছে’-বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যে নেতিবাচক রাজনীতি শুরু করেছে; তাতে করে তাদের দল ভাঙার জন্য আওয়ামী লীগ কিংবা সরকারের প্রয়োজন নেই। বিএনপি ভাঙার জন্য বিএনপিই যথেষ্ট।

সোমবার রাজধানীতে বঙ্গবন্ধু ভবনের সামনে ধানমণ্ডি থানা আওয়ামী লীগ আয়োজিত দলের নতুন সদস্য সংগ্রহ অভিযানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাতের আঁধারে গঠনতন্ত্র পরিবর্তন করে বিএনপির গণতান্ত্রিক চেতনা প্রশ্নবিদ্ধ হয়েছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, দলের গঠনতন্ত্র পরিবর্তন করতে হলে ২৫০০ কাউন্সিলের সম্মতির প্রয়োজন হয়। কিন্তু বিএনপি রাতের আঁধারে কলমের এক খোঁচায় গঠনতন্ত্র পরিবর্তন করে ফেলল! এই তাদের গণতন্ত্র। যে দলে নিজেদের মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই; সেই দল কিভাবে দেশের গণতন্ত্রের কথা বলে।

উল্লেখ্য, বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারায় দলের সদস্য হওয়ার ক্ষেত্রে অযোগ্যতার বিষয়ে বলা ছিল, কেউ দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হলে তিনি দলের সদস্য থাকতে পারবেন না। ওই ধারার (ক)-তে আছে, ১৯৭২ সালের রাষ্ট্রপতি আদেশ নং ৯-এর বলে দণ্ডিত ব্যক্তি, (খ) দেউলিয়া, (গ) উন্মাদ বলে প্রমাণিত ব্যক্তি, (ঘ) সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি দলের সদস্য হতে পারবে না।

ওবায়দুল কাদের এ নিয়ে আরও বলেন, বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারা বাতিল করার ফলে এখন কি দাঁড়াল? কোনো মামলায় দণ্ডিত ব্যক্তি, উন্মাদ, দেউলিয়া, দুর্নীতিবাজরাও বিএনপি করতে পারবেন! তিনি অভিযোগ করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলায় সাজা হতে পারে এ আশঙ্কায় তারা দলের গঠনতন্ত্রে পরিবর্তন এনেছে।

তিনি বলেন, সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন আদালতের রায়ের বিরুদ্ধে আন্দোলনের হুমকি দিচ্ছে। তারা বলছে, সরকার আদালতকে খালেদা জিয়ার সাজার ব্যাপারে চাপ দিচ্ছে! আমি বলতে চাই আদালত যখন ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিল তখন ফখরুল সাহেবদের কাছে আদালত স্বাধীন ছিল। এখন যখন আদালত তাদের নেত্রীর দুর্নীতির বিরুদ্ধে মামলার বিচার করছে তখন সরকার আদালতকে চাপ দিচ্ছে!

সরকার এবং বিএনপি খালেদা জিয়ার মামলা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছে-সুশীল সমাজের প্রতিনিধিদের এমন মন্তব্যের জবাবে কাদের বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা আওয়ামী লীগ সরকার করে নাই। তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুদক এ মামলা করেছে।

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments