Friday, October 22, 2021
Homeখবরসিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ফায়ার সেফটি প্রশিক্ষণ কর্মশালা

সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ফায়ার সেফটি প্রশিক্ষণ কর্মশালা

[ad_1]

ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে ২দিন ব্যাপী ফায়ার সেফটি প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন করা হয়েছে।

বুধবার সকাল দশটায় রাজধানীর মালিবাগে হাসপাতালটির ১৪ তম তলায় ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হসপিটাল লিঃ এর সিইও অধ্যক্ষ অধ্যাপক ডা: এম এ আজিজ এ কর্মশালার উদ্ধোন করেন।

ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের আয়োজনে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ কর্মশালায় প্রশিক্ষণ দিচ্ছে।

উদ্ধোধনী বক্তব্যে অধ্যাপক ডা: এমএ আজিজ বলেন, বাংলাদেশের ফায়ার সার্ভিস বর্তমানে সময়ে যেকোন সময়ের চেয়ে বেশী শক্তিশালী। দেশের ফায়ার ফাইটারেরা যথেষ্ট দক্ষ। দেশে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া দূর্ঘটনা ও তার পরবর্তী উদ্ধার তৎপরতা যার বড় বড় প্রমাণ রয়েছে।

অধ্যাপক ডা: এমএ আজিজ আরো বলেন, ফায়ার সেফটি বিষয়ক প্রশিক্ষণে যারা অংশ নিয়েছেন এটা যেমন তার কর্মরত প্রতিষ্ঠানের জন্য প্রয়োজন তেমনি তার নিজের জীবন রক্ষার জন্য আরো বেশী প্রয়োজন। এ কর্মশালায় প্রশিক্ষণপ্রাপ্ত জ্ঞান সব সময় কাজে লাগাতে হবে। মনে রাখতে হবে, জীবন বাজি রেখে অন্যের জীবন রক্ষা করে ফায়ার সার্ভিসের কর্মীরা। ১৬ কোটি জন সাধারণের জন্য ফায়ার সার্ভিসের কর্মীরা সংখ্যা অপ্রতুল। তাই ফায়ার সেফটি বিষয়ক জ্ঞান যাতে সবাই নিতে পারে এ জন্য ফায়ার সার্ভিস বিভাগকে অন্যান্য প্রতিষ্ঠানকেও আরো বেশী সংযুক্ত করে প্রশিক্ষণ দিতে হবে।

২ দিন ব্যাপী এ কর্মশালাটির উদ্ধোধনী দিনে প্রশিক্ষক হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আনোয়ার হোসেন দূর্ঘটনা কবলিত এলাকায় উদ্ধার তৎপড়তা ও আশেপাশের বিভিন্ন এলাকা আক্রান্ত হওয়ার হাত থেকে কিভাবে রক্ষা করতে হবে তার দিক নির্দেশনা দেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সেরে সিনিয়র স্টেশন অফিসার আলী আজম বলেন, চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের কর্মীদের ফায়ার সেফটি বিষয়ক প্রশিক্ষণ নেওয়া সবচেয়ে জরুরী। হাসপাতালে অসুস্থ মানুষ চিকিৎসার জন্য ভর্তি থাকেন।যদি কোন হাসপাতালে অগ্নি কাণ্ডের ঘটনা ঘটে তবে হাসপাতালগুলোর চিকিৎসক ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের অতি সতর্কতার সাথে রোগীদের দূর্ঘটনা কবলিকত এলাকা ও কক্ষ থেকে সড়িয়ে অন্যত্র নিতে হবে।পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি নিশ্চিত করতে হবে।

প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্ধোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল লি: এর উপ পরিচালক ডা. আব্দুল মালেক মৃধা।
উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন স্তরের ৫৪ জন কর্মকর্তা কর্মচারী অংশ নিয়েছেন।

বৃস্পতিবার সনদ বিতরণীর মধ্যে দিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘটবে।

[ad_2]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments