হিজাব আইন ভঙ্গে ইরানের ২৩ নারী গ্রেফতার

[ad_1]

ইরানে হিজাব আইন ভঙ্গ করায় ২৩ নারীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাজধানী তেহরান থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে ইরানের তাসনিম নিউজ।

খবরে বলা হয়, যাদেরকে গ্রেফতার করা হয়েছে তারা দেশটির হিজাব আইন লঙ্ঘন করেছে। তবে পুলিশ তাদের বিরুদ্ধে সেই অভিযোগ আনেনি। পুলিশের মতে, নিরাপত্তা আইন ভঙ্গ করার দ্বায়ে বলে তাদের গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরানে ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনী হিজাব সংক্রান্ত আইন প্রণয়ন করেন। তবে বেশ কয়েক বছর যাবৎ এই আইনের বিরোধিতা করে আসছে ইরানের নারী আন্দোলনকারীরা।

নারী আন্দোলন কর্মীদের দাবি রাষ্ট্র এই আইন তুলে নিক। ইরানের নারীরা বেশ কয়েকবার হিজাব না পরে রাস্তায় বেরিয়ে প্রতিবাদ জানিয়েছিল। অনেকে হিজাবকে একটি লাঠিতে পেচিয়া পতাকার মত উড়িয়ে প্রতিবাদ জানিয়েছে।

হোলি ডাগরেস নামের এক নারী আন্দোলনকর্মী বলেন, ইরানের সরকার বহু আগেই জেনেছে দেশটির অর্ধেকের বেশি নারী হিজাব পরতে চায় না। পুলিশ নারীদের ওপর যতটা দমন পীড়ন চালাবে আমরা তত ঐক্যবদ্ধ হবো।

এদিকে ইরান কর্তৃপক্ষ মনে করে, আজ যদি হিজাব আইন তুলে দেয়া হয় কাল অন্য একটা ইস্যু নিয়ে নারীরা আন্দোলন শুরু করবে। তাই এখন থেকেই এই ধরনের আন্দোলনকে দমন করা হবে। সূত্র আল-জাজিরা

[ad_2]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here