১৭৭ বিদ্রোহীকে শোকজ পাঠিয়েছে আ’লীগ

যমুনা ডেস্ক :

0
60

উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়া সারা দেশের ১৭৭ জন ‘বিদ্রোহী’ প্রার্থীকে শোকজ নোটিশ পাঠিয়েছে আওয়ামী লীগ। আট সাংগঠনিক বিভাগের অভিযুক্ত নেতাদের ১৫ দিনের সময় দিয়ে তাদের স্থায়ী ঠিকানা বরাবর রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠানো হয়েছে।

তবে প্রথম ধাপে কোনো মমদদাতাকে শোকজ নোটিশ পাঠানো হয়নি। আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

দলীয় সূত্র মতে, প্রথম দফায় শুধু দলীয় পদধারী আওয়ামী লীগ নেতাদের শোকজ করা হয়েছে। এই তালিকায় ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য পর্যন্ত পদে থাকা নেতারা রয়েছেন, যারা ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে নির্বাচন করেছেন।

চিঠিতে কেন তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে অভিযুক্ত নেতারা দলীয় পদসহ স্থায়ী বহিষ্কার হতে পারেন বলে আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে।

এর আগে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগেরই প্রায় দু’শ নেতা নৌকার বিপক্ষে নির্বাচন করেন। এর সঙ্গে নৌকার প্রার্থীর বিপক্ষে কাজ করার অভিযোগ ওঠে প্রায় অর্ধশত দলীয় সংসদ সদস্য, মন্ত্রী ও কেন্দ্রীয় নেতার বিরুদ্ধে। তাদের প্রত্যক্ষ বা পরোক্ষ মদদে অনেকটা একতরফা এই নির্বাচনেও নৌকার প্রার্থীরা হেরেছে বলে অভিযোগ রয়েছে।

১২ জুলাই অনুষ্ঠিত আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে ‘বিদ্রোহী’ ও তাদের মদদদাতাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। তবে বন্যা, ডেঙ্গু ও শোকাবহ আগস্টের কারণে এই কার্যক্রম পিছিয়ে যায়।

সোমবার থেকে উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের ঠিকানা বরাবর শোকজ চিঠি পাঠানো শুরু করে আওয়ামী লীগ। প্রথম দিনে পাঁচ বিভাগে শতাধিক নেতার স্থায়ী ঠিকানা বরাবর রেজিস্ট্রি ডাকযোগে চিঠি পাঠানো হয়েছে। পরদিন মঙ্গলবার সরকারি বন্ধ থাকায় চিঠি পাঠানো হয়নি।

তার পরদিন বুধবার বাকি তিন বিভাগের নেতাদের বরাবর চিঠি পাঠায় আওয়ামী লীগ। তবে শোকজ তালিকায় আপাতত নৌকাবিরোধী ও বিদ্রোহী প্রার্থীদের মদদদাতা মন্ত্রী, এমপি ও প্রভাবশালী নেতাদের নাম নেই। পরে তাদের নামেও শোকজ চিঠি পাঠানো হবে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here