”Atick’s Model of Civil Justice” বইয়ের মোড়ক উম্মোচন।

খুলনা থেকে:

0
558

০৫ আগস্ট ২০১৯ তারিখ বিকাল ৪.৩০ টায় জেলা জজ আদালত এর কনফারেন্স রুমে খুলনার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জনাব ড. মোঃ আতিকুস সামাদ কর্তৃক লিখিত ও প্রকাশিত দেওয়ানী বিচার ব্যবস্থার সমস্যা ও সমাধান সম্পর্কিত গ্রন্থ ”Atick’s Model of Civil Justice” বইটির মোড়ক উম্মোচন করা হয়।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার বিজ্ঞ জেলা ও দায়রা জজ জনাব মশিউর রহমান চৌধুরী মহোদয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞ মহানগর দায়রা জজ জনাব মোঃ শহীদুল ইসলাম, বিজ্ঞ বিচারক (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ জনাব আলমাচ হোসেন মৃধা, বিজ্ঞ বিচারক (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-২ জনাব মোঃ রফিকুল ইসলাম, (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-৩ জনাব মোহাঃ মহিদুজ্জামান সহ খুলনায় কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ। অনুষ্ঠানের শুরুতে জেলা জজ মহোদয় সভাপতি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন। গ্রন্থটির লেখক জনাব ড. মোঃ আতিকুস সামাদ তার গ্রন্থটির উপর সারমর্ম উপস্থাপন করেন। তিনি বলেন, এই গ্রন্থটি তাঁর গবেষণা অভিসন্দর্ভ। তিনি ২০১২ সাল থেকে “Civil Justice System in Bangladesh: Status, Impediments and Accelerating Strategies” বিষয়ের উপর গবেষণা করে ২০১৮ সালে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিস, রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। গবেষণার বিষয় সর্বসাধারনের জ্ঞাতার্থে তিনি বিষয়টি গ্রন্থ আকারে প্রকাশ করেছেন। গ্রন্থটি উৎসর্গ করা হয় বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

অনুষ্ঠানের সভাপতি জেলা জজ জনাব মশিউর রহমান চৌধুরী তার বক্তব্যে বলেন, এ ধরনে গ্রন্থ বিচার বিভাগের উন্নয়নে ও দেওয়ানী মামলা দ্রুত নিষ্পত্তিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। তিনি সকল বিচারককে এ ধরনের গবেষণা কাজে মনোযোগি হওয়ার পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মহানগর দায়রা জজ মোঃ শহীদুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকবৃন্দ, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম কণিকা বিশ্বাস সহ আরো অন্যান্য বিচারকবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার জনাব প্রবীর কুমার বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here